brandbazaar globaire air conditioner

২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘আম্পান’

২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘আম্পান’
epsoon tv 1

 

 

গত দুই দশকে বাংলাদেশেল ওপর দিয়ে বয়ে যাও দু’টি প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ছিল সিডর ও আইলা। তবে আম্পান এ দুই ঝূর্ণিঝড়কেও হারা মানাতে পারে।

বার্তা সংস্থা ইউএনবিসহ একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আম্পানের শক্তিশালী ঘূর্ণিঝড় হয়েছিল ১৯৯৯ সালে। ওই সুপার সাইক্লোনে ভারতে প্রায় ১০ হাজার মানুষ মারা গিয়েছিল। এর পরে ২০০৭ সালে আঘাত হানে সিডর। এবং ২০০৯ সালে আঘাত হানে আইলা।

এদিকে ঘূর্ণিঝড় আম্পানের ব্যাপক প্রভাব পড়েছে ভারতের উড়িষ্যায় উপকূলীয় এলাকায়। প্রচণ্ড ঝোড়ো বাতাস বইছে, সেই সঙ্গে হচ্ছে ভারী বর্ষণ। ঝড়ে উড়িষ্যায় বিদ্যুৎকেন্দ্র, স্থাপনা ও গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারতের সংবাদ মাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২০ মে) সকাল থেকেই উড়িষ্যার পারাদ্বীপে সর্বোচ্চ ১০৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাচ্ছে। চান্দবালিতে ঘণ্টায় ৭৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। বেলাশোরে ৫৭ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেছে। আর ভুবনেশ্বরে ৫৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে গেছে।

প্রচণ্ড ঝড়ে গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে সেখানে। বন্ধ হয়ে গেছে যান চলাচল। ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ সরবরাহের অবকাঠামো।

দেশটির গণমাধ্যম এই সময় জানায়, সকাল থেকেই পশ্চিমবঙ্গ উপকূলে ঝোড়ো বাতাস বইতে শুরু করেছে। ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানতে পারে বিকেল বা সন্ধ্যা নাগাদ। সুন্দরবনের কাছ দিয়ে উপকূলে উঠে আসার সময় আম্পান ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার হতে পারে।

epsoon tv 1

Related posts

body banner camera