সেগুলোকে অসম্মান দেখানোর এখতিয়ার আমার নেই : ভিসি

সেগুলোকে অসম্মান দেখানোর এখতিয়ার আমার নেই : ভিসি
Content TOP

বহুল কাঙ্ক্ষিত এই ডাকসু নির্বাচন ঘিরে সকলের কর্ম প্রয়াস, আন্তরিকতা, তাদের সময়-শ্রম এবং এই অর্জন-সেগুলোকে অসম্মান দেখানোর এখতিয়ার আমার নেই বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।আজ বুধবার দুপুর আড়াইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ড. আখতারুজ্জামান বলেন, ‘আমাদের সহকর্মী, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, আবাসিক শিক্ষকবৃন্দ, রিটার্নিং অফিসার, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ও জুনিয়র কর্মচারী জড়িত, এটি একটি সমন্বিত এবং একটি যৌথ প্রয়াসের বহুল কাঙ্ক্ষিত এই ডাকসু নির্বাচন।  সুতরাং এত মানুষের আন্তরিকতা, তাদের স্বচ্ছ দৃষ্টিভঙ্গি, তাদের সময়,  শ্রম দিয়ে অর্জিত বড় আকারের কর্মযজ্ঞের যে ফল সেগুলো নস্যাৎ করা বা সেগুলোর প্রতি অশ্রদ্ধা জ্ঞাপন করার ক্ষমতা উপাচার্যের থাকে না।’

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় অত্যন্ত একটি স্থিতিশীল, শৃঙ্খলাপূর্ণ, ভালো একটি সুষ্ঠু অ্যাকাডেমিক পরিবেশ বিরাজ করছে। এখানে কেউ কোনোভাবে বিশৃঙ্খলা, অশান্ত করার প্রয়োগ নিলে সেগুলো কোনোক্রমেই বিশ্ববিদ্যালয় সহ্য করবে না। সকলকে সেই বিষয়ে যত্নশীল থাকার জন্য অনুরোধ করেছি এবং একই সঙ্গে আমরা বলেছি, অপরাধমূলক কোনো কাজ সংগঠিত হলে সেসবের বিরুদ্ধে আইনানুগ কঠিন ব্যবস্থা গৃহীত হবে।’

পুনঃনির্বাচন নিয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, ‘প্রায় সাড়ে ৪শ’ আমাদের সহকর্মী, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, তাদের যৌথ আন্তরিকতা বহুল কাঙ্ক্ষিত এই ডাকসু নির্বাচন। তাদের সকলের যে কর্মপ্রয়াস, তাদের যে আন্তরিকতা, তাদের যে সময়, শ্রম এবং এই যে অর্জন সেগুলোকে অসম্মান দেখানোর যে এখতিয়ার সেটি আমার নেই।’

এ সময় নির্বাচিতদের শপথ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘এগুলো প্রত্যেকটি প্রক্রিয়াই, প্রত্যেকটি কার্যক্রমই যথাযথ রীতিনীতি অনুসরণ করে গৃহীত হবে।

এর আগে ডাকসু নির্বাচন পুনরায় করার দাবিতে ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে দেখা করেন।’

এদিকে, নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচনের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ, বাম ও স্বতন্ত্র জোটসহ ৫ প্যানেলের সমর্থরা। দুপুরে মধুর ক্যান্টিন এলাকা থেকে মিছিলটি বের হয়।

এ সময় তারা ডাকসু নির্বাচন বাতিল ও আবারও তফসিল ঘোষণার দাবিতে স্লোগান দেয়। গতকাল অস্পষ্ট থাকলেও আজ আন্দোলনকারী নেতারা জানান, ভিপিসহ সব পদেই পুনঃনির্বাচন চান তারা।

১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরু। তিনি পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট।

ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera