ব্রেকিং নিউজঃ

সুপারসনিক প্লেনে ৯০ মিনিটেই যাওয়া যাবে লন্ডন থেকে নিউ ইয়র্ক!

সুপারসনিক প্লেনে ৯০ মিনিটেই যাওয়া যাবে লন্ডন থেকে নিউ ইয়র্ক!
Content TOP

হারমিস নামের এক স্টার্টআপ এমন এক প্লেন বানাচ্ছে যাতে চড়ে লন্ডন থেকে নিউ ইয়র্ক যেতে মাত্র ৯০ মিনিট সময় লাগবে।

প্লেনটি ঘন্টায় তিন হাজার মাইল বেগে ছুটতে পারবে বলে দাবি প্রতিষ্ঠানটির। যার ফলে নিউ ইয়র্ক থেকে লন্ডনের ফ্লাইটের সময় সাত ঘন্টা থেকে কমে ৯০ মিনিটে দাঁড়াবে।

এই প্লেনটি বানাতে বিনিয়োগ করছে খোসলা ভেনচারস। খোসলা ভেনচারস প্রতিষ্ঠাতা ভিনোদ খোসলা বলেন, ‘হারমিস এমন একটি প্লেন বানাচ্ছে, যা শুধু ফ্লাইটের সময় কমিয়ে এভিয়েশন অভিজ্ঞতা উন্নতই করবে না বরং সমাজে এবং অর্থনীতিতে এর দারুন প্রভাবও থাকবে।’

নতুন এই প্লেনটি নিয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। তবে গতিতে ম্যাক ৫-এর চেয়ে বেশি হবে বলে দাবি করেছে হারমিস। ম্যাক ৫ এর মানে হচ্ছে এটি শব্দের গতির পাঁচ গুণ।

অভিজ্ঞ লোকদের নিয়ে দারুন একটি বোর্ড রয়েছে হারমিসের। এর মধ্যে আছেন ব্লু অরিজিন-এর সাবেক প্রেসিডেন্ট রব মেয়ারসন এবং লকহিড মার্টিন স্কাংক ওয়ার্কস-এর সাবেক মহাব্যবস্থাপক রব ওয়েইস।

মেয়ারসন বলেন, ‘নিউস্পেস প্রতিষ্ঠানের সবচেয়ে অভিজ্ঞ লোকদের নিয়ে হারমিস দল হাইপাসনিক শিল্পে অনেক এগিয়ে রয়েছে।’

এই খাতে অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানও রয়েছে হারমিসের। ইতোমধ্যে বাণিজ্যিকভাবে হাইপারসনিক প্লেন উন্মোচনেরও পরিকল্পনা করছে প্রতিদ্বন্দ্বীরা।

‘এক্স-৫৯ কোয়াইট সুপারসনিক টেকনোলজি’ নিয়ে কাজ করছে লকহিড মার্টিন। এ ছাড়াও সুপারসনিক জেটের কনসেপ্ট উন্মোচন করেছে বোয়িং। ব্রিটিশ ট্যাবলয়েড মিরর

Content TOP

Related posts

body banner camera