brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

সুখবর: কাতারে বাংলাদেশিদের জন্য চালু হচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

সুখবর: কাতারে বাংলাদেশিদের জন্য চালু হচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
epsoon tv 1

কাতারে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবস ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বৈদেশিক শাখার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে। ফলে প্রবাসে বসেই নিজের কাজের পাশাপাশি পড়ালেখা করতে পারবেন রেমিট্যান্সযোদ্ধারা।

আর এই উচ্চশিক্ষার ফলে কর্মক্ষেত্রে বাড়বে অর্থনৈতিক সমৃদ্ধি। মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কাতারে বর্তমানে বিভিন্ন পেশায় সাড়ে চার লাখ প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। তাদের মধ্যে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যার কারণে কম বয়সে চলে আসছে প্রবাসের মাটিতে।  তাই প্রচলিত শিক্ষাজীবন থেকে পিছিয়ে পড়া তরুণ প্রবাসীদের উচ্চশিক্ষা গ্রহণে সুযোগ করে দিতে কাতারে বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শাখা চালু করার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল কাতারে দায়িত্বরত বাংলাদেশি গণমাধ্যমকর্মী ও বিভিন্ন সামাজিক সংগঠন।

এই দাবির প্রেক্ষিতে কাতারে সদ্য বিদায়ী রাষ্ট্রদূত আসুদ আহমেদের প্রচেষ্টায় বাউবির প্রশাসনের সাথে যোগাযোগ করে কাতারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর বৈদেশিক শাখা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কিন্ত বিশ্ব মহামারি করোনা পরিস্থিতির কারণে এই কার্যক্রম সাময়িক সময় বন্ধ থাকার পর কাতারে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিনের আগ্রহের পরিপ্রেক্ষিতে নীতিগত সিদ্ধান্ত গ্রহণের ফলে আবার আলোর মুখ দেখল প্রবাসীরা। যার ফলে প্রবাসে বসেই নিজেদের কাজের পাশাপাশি পড়াশুনা করতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।

সম্প্রতি কাতারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চালুর প্রস্তাবকারী বাংলাদেশি গণমাধ্যম কর্মীদের সাথে বৈঠক করেন দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান মাহবুব রহমান।

তিনি জানান, বাংলাদেশ দূতাবাস কাতার ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর প্রশাসনের সাথে যোগাযোগের মাধ্যমে প্রাথমিকভাবে এসএসসি/এইচএসসি/বিএ এবং বিএসএস কোর্স চালু করতে আবেদন পত্র গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি এবং আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে আনুষ্ঠানিক ঘোষণার মধ্যদিয়ে কার্যক্রম শুরু করার কথা রয়েছে।

বিভিন্ন কারণে প্রবাসে এসে শিক্ষাজীবন থেকে পিছিয়ে পড়া তরুণ প্রবাসীদের বাউবির মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণে এগিয়ে আসার আহবান জানিয়েছেন কাতার বাংলা প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা নুর মোহাম্মদ।

কাতার প্রবাসীদের এমন সুযোগ করে দেওয়ার জন্য বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বৈদেশিক শাখা চালু করায় স্বাগত জানিয়েছেন কাতার প্রবাসী ব্যবসায়ী আব্দুল্লাহিল মুমিন চৌধুরী।

কর্মব্যস্ত জীবনে প্রবাসীদের মাঝে এই খুশির সংবাদ সবার মাঝে ছড়িয়ে দিতে বাংলাদেশ কমিউনিটি ও গণমাধ্যমকর্মীদের আহ্বান জানান দূতালয় প্রধান মাহবুর রহমান। সেই সাথে ভর্তি ইচ্ছুক আগ্রহীদের


epsoon tv 1

Related posts

body banner camera