brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

সাইকেল চালিয়ে মাত্র ৫৩ দিনে একাই ওমরায় গেলেন তিউনিশিয়ার এক নারী

সাইকেল চালিয়ে মাত্র ৫৩ দিনে একাই ওমরায় গেলেন তিউনিশিয়ার এক নারী
epsoon tv 1

মাত্র ৫৩ দিনে তিউনিশিয়া থেকে সাইকেল চালিয়ে একাই ওমরায় গেলেন এক নারী। তার নাম সারা হাবা।

দ্যা নিউ আরব নিউজ এর বরাতে জানা যায়, সাইকেল চালিয়ে একা একা সারা হাবা তার দেশ তিউনিশিয়া থেকে সৌদি আরব পৌঁছেছেন মাত্র ৫৩ দিনে।

সফরকালে সারা হাবা বেশিরভাগ মিশর ও সুদানের মরুভূমি পেরিয়ে সাইকেল চালিয়ে যাত্রা করেছেন। সাইক্লিংটোমেকা নামক হ্যাশট্যাগ ব্যবহার করে তার যাত্রা অনলাইনে আপডেট করেছেন। তিনি তার সাইকেলের নামও রাখেন মেরজুগা বলে।

ইনস্টাগ্রামে তিনি লিখেছিলেন, আমি আল্লাহর ঘর অভিমুখে এ যাত্রায় একটি মুহূর্তের জন্যও থামিনি। আমার শরীর আমার ইচ্ছা শক্তিকে টেনে নিচ্ছিল। এত অল্প সময়ে আমি সফর শেষ করতে পারবো ভাবতেও পারিনি।

সৌদি আরবের আইন অনুযায়ী ৪৫ বছরের কম বয়সী যে কোনও নারী ওমরা বা হজ আদায় করতে মাহরামের সাথে যেতে হবে। তিনি বলেন, ধর্মীয় রক্ষণশীল দেশে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলাম।

তিনি আরো বলেন, সৌদি আরবে তো পৌঁছেছি কিন্তু আমি মক্কা শহরে ঢুকতে পারবো কি না সে বিষয়ে যতেষ্ট সন্দেহ ছিলো।

পরে তিনি তার সফরের কথাও বলেছিলেন, তিনি টানা ১০ থেকে ১২ ঘণ্টা সাইকেল চালিয়েছিলেন। আর যখন তিনি মরুভূমি পাড় হচ্ছিলেন, তখন তার সাইকেল নষ্ট হয়ে গিয়েছিলো। তার সাইকেলটি তিনি নিজেই ঠিক করেন।

সারা হাবা একা ভ্রমণ করেছিলেন, এটা যখন অনলাইন দুনিয়ায় ভাইরাল হয়। শত শত লোক তাকে দেখতে ভিড় করেছিলো। লাগাতার ১৬দিন সাইকেল চালানোর পর তিনি সুদানে বন্দরে পৌঁছেছিলেন, যেখানে এক নারীর সঙ্গে তার সাক্ষাৎ হয়। সে নারী তারসঙ্গে ২০০ কিলোমিটার পথ সাইকেলে ভ্রমণ করেছিলেন।

এছাড়া রাস্তায় আমাকে অনকে মানুষ নানান খাবার হাদিয়া দিয়েছেন। আমি আল্লাহর ঘরের যাত্রী জেনে মানুষ আমাকে যেভাবে দোয়া দিয়েছিলো, আমি সত্যিই অভিভূত হয়েছি। আমার এ কষ্ট আল্লাহ কবুল করুন এ কামনা করি।

epsoon tv 1

Related posts

body banner camera