সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা

সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা
Content TOP

সিরাজগঞ্জের চলনবিলসহ বিভিন্ন উপজেলায় সরিষা আবাদকে কেন্দ্র করে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌ চাষিরা। সিরাজগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে আসা মৌ চাষিরা মৌ বাক্স স্থাপন করেছেন সরিষা ক্ষেতে। তবে বৈরী আবহাওয়ার কারণে চাহিদা মতো মধু সংগ্রহ হচ্ছে না বলে জানিয়েছেন মৌ-চাষিরা। মধু শিল্পের উন্নয়নের জন্য আর্থিক ঋণ ও সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন মৌ চাষিরা। এ অঞ্চলের সংগ্রহ করার উন্নতমানের মধু পাকইকারী ১৫০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে। এবার জেলায় ১৬৫ মেট্টিন মধু সংগ্রহ করা যাবে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছেন।

সরেজমিনে জানা যায়, সিরাজগঞ্জের চলনবিলসহ বিভিন্ন উপজেলার মাঠে মাঠে এখন সরিষা। যে দিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। অন্যদিকে সিরাজগঞ্জসহ দুরদূরান্ত থেকে আসা মৌ চাষিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সরিষার মাঠগুলো। মাঠের পাশে শতশত মৌ বাক্স স্থাপন করে সংগ্রহ করা হচ্ছে মধু। হাজার হাজার মৌ-মাছি প্রতিনিয়ত ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করে বাক্সে জমা করছে। আর মৌ চাষিরা ৭-৮ দিন পর পর সেই বাক্সগুলো থেকে ধোঁয়ার মাধ্যমে মৌ মাছি সরিয়ে দিয়ে বিশেষ পদ্ধতিতে মধু সংগ্রহ করছেন। তবে আবহাওয়া খারাপ হওয়ায় মৌমাছি বাক্স থেকে বের না হওয়ায় মধু কিছুটা উৎপাদন কমলেও লোকসান হবে না বলি জানিয়েছেন মৌখামারীরা। সরিষা ফুলের মধুতে সুগার বেশি ও গুণগত মান ভাল হওয়ায় চাহিদা রয়েছে।

সিরাজগঞ্জ জেলা মৌচাষ সমিতির সভাপতি আব্দুর রশিদ জানান, এবার তিনি একশত মন মধু সংগ্রহের টার্গেট  নিয়েছেন। বৈরী আবহাওয়ার কারণে একটু সম্যসা হলেও উৎপাদন লক্ষ্যমাত্র পুরন হবার আশা প্রকাশ করছেন। তিনি আরো জানান, মধু সংগ্রহ করলেও বিক্রি নিয়ে নানা সমস্যা রয়েছে। দেশের মধু সংগ্রহকারী কোম্পানীগুলো সিন্ডিকেট করায় তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এঅবস্থায় সিন্ডিকেট ভেঙ্গে সরাসরি চাষীদের কাছ থেকে মধু সংগ্রহ এবং বছরে ছয় মাস মধু সংগ্রহ করা যায় আর ছয়মাস মৌমাছিগুলোকে চিনিসহ বিভিন্ন খাদ্য খাইয়ে বাচিয়ে রাখতে পুঁজির সংকট দেখা দেয়-এ কারণে সরকারের কাছে স্বল্প সুদে আর্থিক সহায়তা দাবী মৌ-চাষীদের।

সিরাজগঞ্জ জেলা  কৃষি সম্প্রসারণ অফিসার কর্মকর্তা জানান, এ বছর সিরাজগঞ্জ জেলায় ৫০ হাজার ৫ শত ৭৫ হেক্টর জমিতে সরিয়ার আবাদ হয়েছে। ১২০ জন মৌ চাষি প্রায় ১২ হাজার মৌবক্স স্থাপন করে মধু সংগ্রহ করছেন। ইতোমধ্যে ২০ মে. টন মধু সংগ্রহ হয়েছে। এবার ১৬৫ মে. টন মধু সংগ্রহ করা যাবে বলে তিনি জানিয়েছেন। মৌচাষ করলে পরাগায়ন বৃদ্ধি পায় যে কারণে মধু সংগ্রহ করার সরিষার আবাদও বৃদ্ধি পাচ্ছে।

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera