brandbazaar globaire air conditioner

শীতকালে ওজন কমাবে যেসব পানীয়

শীতকালে ওজন কমাবে যেসব পানীয়
Content TOP

বিটরুট, মেথি, পালং শাক, মুলা, ফুলকপি, বাঁধাকপি, শিমসহ নানা ধরনের শীতকালীন শাকসবজিতে বাজার এখন  সরগরম। বেশিরভাগ সবজিতে অ্যান্টিঅক্সিডেন্টি ও খনিজ থাকায় এগুলো স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। এছাড়া এইসব শাকসবজিতে ফাইবার থাকায় হজম হতে বেশি সময় লাগে। এ কারণে এইসব সবজি খেলে দীর্ঘক্ষন পেট ভরা অনুভূত হয। সেই সঙ্গে বারবার খাওয়ার প্রবণতা কমে। এ কারণে শীতের বেশিরভাগ শাকসবজিই ওজন কমাতে দারুন কার্যকরী। এ সময় ওজন কমাতে চাইলে কিছু সবজির জুস করে খেতে পারেন। এগুলি ওজন কমাতে সাহায্য করবে। যেমন-

গাজরের জুস : গাজরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টি উপাদান থাকে। এতে ক্যালরি খুব কম থাকে।গাজরে ফাইবারের পরিমান বেশি থাকায় এটি ওজন কমাতে ভূমিকা রাখে। এ কারণে শীতের সময় ওজন কমাতে গাজর কাঁচা অবস্থায় চিবিয়ে খেতে পারেন অথবা জুস করে খেতে পারেন।

বিটরুট জুস : শীতের সবজির মধ্যে বিটরুটকে অন্যতম শক্তির আঁধার মনে করা হয়।এটি শুধু অ্যান্টিঅক্সিডেন্ট আর খনিজেই পূর্ণ নয়, এতে ওজন কমানোর জন্য প্রচুর পরিমাণে ফাইবারও আছে। যারা ওজন কমাতে চাইছেন নিয়মিত খাদ্যতালিকায় শীতের এ সবজিটি রাখতে পারেন। এটি এমনি খেতে ভাল নাও লাগতে পারে। এ কারণে এই সবজিটি দিয়ে জুস বানিয়ে খেতে পারেন।

পালং শাক : অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পালং শাক ওজন কমাতে দারুন কার্যকরী। পালং শাকে খুব কম পরিমাণে কার্বোহাইড্রেট এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ওজন কমাতে এটি তখনই বেশি কার্যকরী হবে যখন এটা কাঁচা অবস্থায় জুস করে খাওয়া হবে।

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera