লিভার ক্যান্সার প্রতিরোধে টমেটো খান

লিভার ক্যান্সার প্রতিরোধে টমেটো খান
Content TOP

সাম্প্রতিক এক গবেষণা বলছে, অতিরিক্ত পরিমাণে চর্বিযুক্ত খাবার খেলে লিভার ক্যান্সার হওয়ার যে ঝুঁকি থাকে তা প্রতিরোধ করতে সাহায্য করে টমেটো।

ইঁদুরের ওপর করা ওই গবেষণায় দেখা গেছে,টমেটোতে থাকা উচ্চ পরিমাণের লাইসোপিন, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরী, অ্যান্টি-ক্যান্সার উপাদান ফ্যাটি লিভারের সমস্যা কমায়। সেই সঙ্গে প্রদাহ সারায় এবং লিভার ক্যান্সার প্রতিরোধ করে।

গবেষক দলের একজন যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির অধ্যাপক জিয়াং-ডোং ওয়াং বলেন, ‘ সালাদ হিসেবে, প্রক্রিয়াজাত, পেস্ট করা, টিনজাত, কেচাপ, জুসসহ টমেটো দিয়ে তৈরি যেকোন ধরনের খাবারে প্রচুর পরিমাণে লাইসোপিন থাকে।’ তিনি আরও বলেন, ‘গবেষণায় দেখা গেছে, টমেটো দিয়ে তৈরি প্রক্রিয়াজাত সব ধরনের খাবারের চেয়ে টমেটোর পাউডার ক্যান্সার প্রতিরোধে সবচেয়ে বেশি কার্যকরী ’।

তিনি জানান, টমেটো এমন একটি খাবার যাতে ভিটামিন ই, সি, ফলিক এসিড, খনিজ , ফেনোলিক যৌগ এবং ডিটারেরী ফাইবার থাকে। তিনি বলেন, ইঁদুরের ওপর করা ওই গবেষণায় দেখা গেছে, শুধু ক্যান্সার প্রতিরোধই না, প্রদাহজনিত ব্যাকটেরিয়ার আক্রমণ ঠেকাতেও টমেটো দারুন ভূমিকা রাখে।

গবেষণায় জানা গেছে, আর ও কিছু ফল যেমন-পেয়ারা, তরমুজ, জাম্বুরা, পেঁপে যেগুলিতে লাইপোসিন উপাদান আছে সেগুলো ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী। তবে এসব ফলের তুলনায় টমেটো অনেক বেশি কার্যকরী।

গবেষনা আরও জানা গেছে, টমেটো ও টমেটো দিয়ে তৈরি খাবার খেলে হৃদরোগের ঝুঁকি কমে। এছাড়া ডায়াবেটিস এবং অন্যান্য কান্সার যেমন-প্রোস্টেট, ফুসফুস, স্তন, কোলন ক্যান্সার প্রতিরোধেও টমেটো ভূমিকা রাখে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera