মালয়েশিয়ায় নদীতে বিষাক্ত বর্জ্য, ১১১ স্কুল বন্ধ

মালয়েশিয়ায় নদীতে বিষাক্ত বর্জ্য, ১১১ স্কুল বন্ধ
Content TOP

মালয়েশিয়ায় বিষক্রিয়ার আশঙ্কায় একসঙ্গে ১১১টি স্কুল করে দেওয়া হয়েছে। সম্প্রতি দেশটির একটি নদীতে বিষাক্ত পদার্থ মিশ্রিত হওয়ার পর শিক্ষার্থীসহ অসুস্থ হয়ে পড়েন ৫০০ লোক। এরপরই শিক্ষার্থীদের সুস্থতা বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

মার্কিন সংবাদমাধ্যম হাউস্টন ক্রনিকলের প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় জহর অঙ্গরাজ্যের পাসির গুদাং শহরের একটি নদীতে একটি লরি দিয়ে বিষাক্ত পদার্থ ফেলা হয়েছে। এতে ব্যাপক বিস্তৃত এলাকাজুড়ে বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। ওই ধোঁয়া নিশ্বাসের সাথে প্রবেশ করায় অসুস্থ হয়ে পড়েছে শিশুসহ বহু মানুষ।

মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বারনামা নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, অসুস্থতার উপসর্গ হিসেবে বমি ও মাথা ঘোরাকে চিহ্নিত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে অনেকে শিক্ষার্থী। প্রায় ৫০০ মানুষকে এখন পর্যন্ত চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। হাসপাতালে ভর্তি করা হয়েছে ১৬৬ জনকে। তবে কি ধরনের বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেনি স্থানীয় কর্তৃপক্ষ।

মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মাসজলি মালিক প্রাথমিকভাবে ওই অঞ্চলের ৩৪টি স্কুল বন্ধ রাখার ঘোষণা দেন। তবে পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় ১১১টি স্কুল বন্ধ করার নির্দেশ দেন।

এক বিবৃতিতে তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে পাসির গুদাং অঞ্চলের ১১১টি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষামন্ত্রী সকল পক্ষকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন।

এদিকে, নদীতে বিষাক্ত পদার্থ ঢালার কারণে চলতি সপ্তাহের শুরুতে একটি বেসরকারি প্রতিষ্ঠানের তিন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে একজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের কাজ চলছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে।

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera