brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

ভুঁড়ি পরিষ্কার করার সহজ দুই উপায়

ভুঁড়ি পরিষ্কার করার সহজ দুই উপায়
epsoon tv 1

গরু বা ছাগলের ভুঁড়ি পছন্দ করে না এমন লোক খুবই কম আছে। তাই কোরবানির দিনে ভুঁড়ি পরিষ্কার করা নিয়ে অনেকেই ব্যস্ত থাকে। তবে গরু বা ছাগলের অন্যান্য অংশের মাংসের মত খুব সহজেই কিন্তু ভুঁড়ি পরিষ্কার করা যায় না।

পড়তে হয় ঝামেলায়। কারণ ভুঁড়ি পরিষ্কার করা খুবই কঠিন ও কষ্টের কাজ। আবার অনেকেই এই কাজটি করতে চুন ব্যবহার করে থাকেন।

তবে দুটি পদ্ধতি অবলম্বন করলে খুব সহজেই ভুঁড়ি পরিষ্কার সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই দুই পদ্ধতি সম্পর্কে-

প্রথম পদ্ধতি

একটি হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। ভুঁড়ি ছোট টুকরা করে কেটে নিন। প্রতিটি টুকরা আলাদা আলাদা করে ধুয়ে ঘষে পরিষ্কার করুন। পানি ফুটে উঠলে খানিকটা পানি আলাদা একটি পাত্রে নিয়ে ভুঁড়ির কালো পাশটি পানিতে দিয়ে দিন। ১২ থেকে ১৩ সেকেন্ড রেখে সঙ্গে সঙ্গে তুলে নিন।

এরপর একটি চামচ দিয়ে ধরে আরেকটি চামচ দিয়ে আঁচড়ে কালো ময়লা তুলে নিন। একটু ঠাণ্ডা হলে চামচ সরিয়ে হাত দিয়ে ধরে আঁচড়ে তুলুন কালো ময়লা। ভুঁড়ির যে অংশ খাঁজকাটা থাকে, সেই অংশ আরো কয়েক সেকেন্ড বেশি ভেজাবেন গরম পানিতে।

চামচের বদলে স্টিলের গ্লাস দিয়েও ওঠাতে পারেন ময়লা। তবে ১৩ থেকে ১৭ সেকেন্ডের বেশি গরম পানিতে রাখবেন না ভুঁড়ি। এতে ময়লা আরো আটকে যেতে পারে।

ভুঁড়ি ভালো করে পরিষ্কার করার পর কলের পানি দিয়ে ধুয়ে নিন। অবশ্যই একটা একটা টুকরা নিয়ে ধোবেন। ভুঁড়ি সিদ্ধ করার জন্য পর্যাপ্ত পরিমাণে হাঁড়িতে পানি নিন। এমনভাবে পানি নেবেন যেন ভুঁড়ি ডুবে থাকে পুরোপুরি। ১ থেকে দেড় চা চামচ হলুদ দিয়ে দিন পানিতে। চুলার আঁচ বাড়িয়ে সিদ্ধ করুন ভুঁড়ি।

দ্বিতীয় পদ্ধতি

প্রথমেই কাঁচি দিয়ে ভুঁড়ি কয়েকটি বড় টুকরা করে নিন। পানি গরম করে সিদ্ধ করে নিন ভুঁড়ি। চুলা থেকে নামিয়ে গরম থাকা অবস্থায়ই হাতে গ্লাভস পরে চামচ দিয়ে ঘষে উঠিয়ে ফেলুন ময়লা।

প্রাথমিকভাবে পরিষ্কার করা হয়ে গেলে একটি বড় প্যানে পরিমাণ মতো পানি গরম করুন। ১ চা চামচ হলুদের গুঁড়া দিয়ে দিন পানিতে। কেটে রাখা ভুঁড়ির টুকরা দিয়ে দিন। বলক ওঠা পর্যন্ত অপেক্ষা করুন।

এরপর দেখবেন ১৫ থেকে ২০ মিনিট পর তেল ও ময়লা ভেসে উঠবে। এবার ভুঁড়ি ঝাঁঝরিতে উঠিয়ে পানি ঝরিয়ে ফেলুন। গরম অবস্থায় চামচ দিয়ে চেঁছে উঠিয়ে ফেলুন বাকি ময়লা। বিশেষ করে চর্বির অংশে জমে থাকা ময়লা পরিষ্কার করতে হবে ভালো করে। পেছনের অংশের পাতলা আবরণ উঠিয়ে ফেলুন। তাহলে আরো দ্রুত পরিষ্কার হবে ভুঁড়ি।

epsoon tv 1

Related posts

body banner camera