ব্রেকিং নিউজঃ

বৈশাখে ইলিশের ২ রেসিপি

বৈশাখে ইলিশের ২ রেসিপি
Content TOP

দুয়ারে কড়া নাড়ছে বাঙালির চিরায়ত উৎসব পহেলা বৈশাখ। আর এই বৈশাখে নতুন পোশাকের সঙ্গে খাওয়াটা একটু জমে না উঠলে কি চলে! তাই ঘুরাঘুরি মাতামাতি আনন্দ উল্লাসের পাশাপাশি পয়লা বৈশাখে বাংলার ঘরে ঘরে তৈরি হবে সুস্বাদু সব খাবার।

বৈশাখের খাবারের তালিকায় সবার আগে আসে ইলিশের নাম। তবে সেই ইলিশ চাইলে ভিন্ন স্বাদেও রান্না করা যায়। চলুন পাঠক জেনে নিই ইলিশের দুই রেসিপি:

ভাপে ইলিশ:

ইলিশ মাছ ৮ টুকরা, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, লবণ ১ চা চামচ, পানি আধা কাপ, কাঁচামরিচ ৬টা, ধনিয়া পাতা ১ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে চুলায় একটি কড়াইয়ে ইলিশ মাছ, আদা কুচি, রসুন কুচি, পিয়াজ কুচি, লবণ তেল, পানি, কাঁচামরিচ দিয়ে ঢেকে চুলায় ১০ মিনিট রান্না করুন।

এবার ঢাকনা খুলে ধনিয়া পাতা দিয়ে দিন। তৈরি হয়ে যাবে ভাপে ইলিশ।

সরিষা ইলিশ:

ইলিশ মাছ ৪ টুকরা, সরিষাল তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ বাটা ২ চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, পানি ১ কাপ, কাঁচামরিচ ফালি ৪টি।

প্রণালী: প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, মরিচ বাটা, লবণ ও সরিষা বাটা দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে ইলিশ মাছ ও পানি দিয়ে কম জ্বালে ১০ মিনিট রান্না করুন।

এবার তেল উঠে এলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে সরিষা ইলিশ।

 

 

 

 

 

 

Content TOP

Related posts

Leave a Reply

body banner camera