ব্রেকিং নিউজঃ

‘বাংলাদেশে রোহিঙ্গারা চিড়িয়াখানার মতো বাস করছে’

bodybanner 00

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশে শরণার্থী ক্যাম্পে চিড়িয়াখানার মতো বাস করছে বলে মনে করেন রোহিঙ্গা আইনজীবী রাজিয়া সুলতানা। গতকাল বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

সাক্ষাৎকারে রাজিয়া দাবি করেন, বাংলাদেশে বসবাসরত ৯ লাখ রোহিঙ্গার ক্যাম্পে কোনো ভবিষ্যৎ নেই। তারা যত সময় ক্যাম্পে থাকবে তাদের অবস্থা আরও খারাপ হতে থাকবে।

রোহিঙ্গারা আশাহত হয়ে পড়েছে উল্লেখ করে রাজিয়া সুলতানা বলেন, ‘তারা খাবার পাচ্ছে তা ঠিক। কিন্তু এটাই যথেষ্ট নয়। এটা চিড়িয়াখানার মতো, যেখানে মানুষকে শুধু খাবার এবং বেড়ে উঠতে দেওয়া হয়। কোনো শিক্ষা নেই। কোনো ভবিষ্যৎ নেই।’ এ সময় তিনি রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

রোহিঙ্গা নারী রাজিয়া সুলতানার জন্ম মিয়ানমারে। কিন্তু তার বেড়ে ওঠা বাংলাদেশে। এ বছর বিশ্বজুড়ে অনন্য সাহসিকতা ও শান্তির পক্ষে প্রচারণার জন্য যুক্তরাষ্ট্রের আইডব্লিউসিএ পুরস্কার পেয়েছেন তিনি।

নারীদের নিয়ে কাজ করার অভিজ্ঞতার তুলে ধরে রাজিয়া বলেন, ‘রোহিঙ্গা নারীদের একটু সুযোগ ও নিরাপত্তা দিন। দেখবেন তারা আপনাকে অবাক করে দেবে। যখন আমি প্রথম কাজ শুরু করি, তখন কর্মসূচিতে অংশগ্রহণের জন্য মাত্র পাঁচজন মেয়েকে খুব কষ্টে রাজি করিয়েছিলাম। এখন আমাদের রয়েছে ৬০ জন স্বেচ্ছাসেবী এবং তারা দারুণ কাজ করছে। তারা আমাকে বাল্যবিয়ে, পারিবারিক নির্যাতন ও পাচারের ঝুঁকির বিষয়ে নিয়মিত অবগত করে।’

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00