brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

বাংলাদেশের হজ কোটা বাড়ল

বাংলাদেশের হজ কোটা বাড়ল
Content TOP

পবিত্র হজপালনে বাংলাদেশি হজযাত্রীদের জন্য ১০ হাজার কোটা বাড়ানো হয়েছে। ২০২০ সালে বাংলাদেশ থেকে হজপালন করার সুযোগ পাবেন ১ লাখ ৩৭ হাজার ১৯১ জন।

বুধবার (৪ ডিসেম্বর) সকালে মক্কায় ২০২০ সালের হজ চুক্তির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন সৌদি আরবের হজ ও উমরা প্রতিমন্ত্রী ডক্টর আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাতের নেতৃত্বে সৌদি প্রতিনিধি দলের সদস্যরা।

এবারের হজ চুক্তিতে বাংলাদেশ আরও বিশ হাজার জনের হজ কোটা বাড়ানোর অনুরোধ করে বাংলাদেশের প্রতিনিধিদল। সেই সঙ্গে ৫০% হারে হজযাত্রীদের জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনা, বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হয়। এছাড়া চুক্তিতে মাশায়েরে মোকাদ্দাসায় হজযাত্রীদের সেবার মান আরও উন্নত করার প্রস্তাব দেওয়া হয়।

বৈঠক শেষে হজ কোটা বাড়ানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন হজ এজেন্সিজ এসোসিয়েশন আব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিম।

উল্লেখ্য যে, মুসলিম জনসংখ্যার ভিত্তিতে বিভিন্ন দেশের অনুকূলে সৌদি আরব কর্তৃপক্ষ হজ কোটা বরাদ্দ দেয়। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজপালনের সুযোগ পেয়ে আসছেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশের অনুকূলে হজ কোটা বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহবান জানানো হচ্ছে। বাংলাদেশের দাবি মেনে এবার ১০ হাজার কোটা বাড়ানো হলো।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১ আগস্ট। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

 

 

 

 

 

 

 

 

Content TOP

Related posts

body banner camera