পেরুকে উড়িয়ে ব্রাজিলের নবম কোপা জয়

পেরুকে উড়িয়ে ব্রাজিলের নবম কোপা জয়
Content TOP

কোপা আমেরিকার ফাইনালে পেরুর বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে ব্রাজিল। ব্রাজিলের হয়ে একটি করে গোল করেছেন এভারটন, গ্যাব্রিয়েল জেসুস ও রিকার্লিসন। পেনাল্টি থেকে পেরুর একমাত্র গোলটি করেন গুরেরো।

দীর্ঘ ১২ বছরের শিরোপা খরা কাটলো ব্রাজিলের। কোপা আমেরিকার ৪৬তম আসরের ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে নবম কোপা শিরোপা জিতলো ব্রাজিল। সবশেষ ২০০৭ সালে কোপা আমেরিকা জিতেছিল রোনালদো-রোনালদিনহো-কাকারা। দীর্ঘ দিন পর আবারও এভারটন-জেসুস-রিচারলিসনরা শিরোপার স্বাদ দিলো সেলেসাওদের।

বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত (৭ জুলাই) ২টায় রিওর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ১০৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে মুখোমুখি ব্রাজিল-পেরু। ম্যাচ শুরোর ম্যাচের ১৫ মিনিটের মাথায় ব্রাজিলিয়ান তারকা এভারটনের গোলে ১-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা। গ্যাবিয়েল জেসুসের অ্যাসিস্টে পেরুর জালে বল জড়ায় এভারটন।

তবে ৪৪ মিনিটের মাথায় পেনাল্টি থেকে পেরুকে সমতায় ফেরান পাওলো গুয়েরো। ম্যাচের ৪১ মিনিটে ব্রাজিলের ডিবক্সের ভেতরে পেরু আক্রমন চালালে বল লাগে থিয়াগো সিলভার হাতে। এতে পেনাল্টি পায় ৪৪ বছর পর ফাইনাল খেলতে আসা দলটি। সুযোগ পেয়ে তা হাত ছাড়া করেনি পেরুর তারকা গুয়েরো।

ম্যাচ যখন ১-১ গোলের সমতায় ঠিক তখনই ব্রাজিলকে লিড এনে দেন জেসুস। প্রথমার্ধের অতিরিক্ত তৃতীয় মিনিটে আর্থারের পা থেকে বাড়ানো বল পেরুর জালে জড়িয়ে দেন জেসুস। এতে ২-১ গোলে ম্যাচে প্রথমার্ধ শেষ করে তিতের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধের শুরুটা ভালো করতে পারেনি ব্রাজিল। বেশ কয়েকবার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি ফিরমিনো। এরই মধ্যে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। ম্যাচের ৭২ মিনিটে ব্রাজিলের দুই গোলের কারিগর জেসুসকে লাল কার্ড দেখায় চিলির রেফারি। শেষ পর্যন্ত ১০ জনের দল নিয়ে ৩-১ গোলে চ্যাম্পিয়ন হয় সেলেসাওরা।

ব্রাজিলের তৃতীয় গোলটি করেন রিচারলিসন। ৮৭ মিনিটে পেরুর ডিবক্সে এভারটনকে ইচ্ছাকৃত ভাবে ফেলে দেয়া পেনাল্টি পায় স্বাগতিকরা। এরপর সে সুযোগ কাজে লাগিয়ে দলের গোলের পাল্লা ভারি করেন রিচারলিসন। অবশ্য গোল করার পর হলুদ কার্ডও পেতে হয় তাকে। গোল আনন্দ উদযাপন করতে নিজের জার্সি খুলে ফেলে দেয় রিচারলিসন। ফিফার নিয়ম অনুযায়ী খেলার মাঝে জার্সি খুলেল কার্ড দেখানো হয়। নিয়ম অনুযায়ী প্রাপ্য কার্ড খেয়েই ম্যাচ শেষ হয় ব্রাজিলের।

২০০৭ সালে শেষবার কোপা আমেরিকার শিরোপা ছুঁয়ে দেখেছিল ব্রাজিল। এরপর বিশ্বজুড়ে বদলেছে অনেক কিছুই। কিন্তু ব্রাজিলের আর কোপার শিরোপা জেতা হয়নি। ২০১৬ সালে এই পেরুর কাছে হেরেই তো কোপার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল দুঙ্গার ব্রাজিল। এবার সেই পেরুকে হারিয়েই শিরোপা জয়ের উদ্‌যাপনটা করল তিতের ব্রাজিল। এবারের শিরোপা জয়টা ব্রাজিলের জন্য আরও একটা কারণে মনে রাখার মতো। কারণ, এবার যে ব্রাজিলের জন্য ‘অভিশপ্ত’ মারাকানাজোতেই শিরোপা জয়ের উল্লাসটা করল জেসুস-আলভেজরা।

Content TOP

Related posts

body banner camera