brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

নবাবগঞ্জে মুক্তিযোদ্ধা সিদ্দিক মাষ্টারের মৃত্যু বার্ষিকী পালিত

নবাবগঞ্জে মুক্তিযোদ্ধা সিদ্দিক মাষ্টারের মৃত্যু বার্ষিকী পালিত
Content TOP

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি.
ঢাকার নবাবগঞ্জে প্রয়াত মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান অলির (সিদ্দিক মাস্টার) ৪৭তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। দিনটিকে স্মরণ করতে মঙ্গলবার বেলা ১১টায় “সহযাত্রী” নামে একটি সংগঠনের পক্ষ থেকে নবাবগঞ্জ পাইলট স্কুল মাঠে প্রয়াত মুক্তিযোদ্ধার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে মরহুমের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।
এতে উপস্থিত ছিলেন সহযাত্রী’র আহ্বায়ক সাব্বির আহমেদ, যুগ্ম আহ্বায়ক জিয়া খন্দকার, আশরাফ উদ্দিন, তারিকুজ্জামান রেজা, সদস্য- আলমগীর হোসেন, আশফাকুর রহমান, ফিরোজ কবির, সৈয়দ পারভেজ সাত্তার, স্থানীয় মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, মুক্তিযোদ্ধা শফিউর রহমান তোতা, মুক্তিযোদ্ধা সুভাষ বণিক, জাতীয় চলচ্চিত্র অভিনেতা জামিলুর রহমান শাখা প্রমূখ। অপরদিকে বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের ২য় তলার জহুর হোসেন চৌধুরী হলে স্মরণ সভার আয়োজন করা হয়। “সহযাত্রী” সংগঠন এর আয়োজন করেন।
জানা যায়, অকুতোভয় মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান অলি ঢাকার অদূরে ততকালীন নবাবগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের (বর্তমান নবাবগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়) ইংরেজি বিষয়ের শিক্ষক ছিলেন। ১৯৭২ সালের ১২ নভেম্বর তিনি নিজ কর্মস্থলে কতিপয় আততায়ীর গুলিতে নিহত হন।
ছাত্রলীগের একনিষ্ঠকর্মী সিদ্দিক ১৯৬৬ সালে ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ৭ নভেম্বর তিনি অন্যান্য নেতাকর্মীদের সাথে কারাবরণ করেন। পরবর্তী সময়ে তিনি জাসদের রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ভারতে গিয়ে তিনি মুজিব বাহিনীতে প্রশিক্ষণ নেন এবং দেশের অভ্যন্তরে সাফল্যের সাথে বেশ কয়েকটি হানাদার বিরোধী অভিযানে নেতৃত্ব দেন। শিক্ষকতা করতেন বলে তিনি সিদ্দিক মাষ্টার হিসাবে বেশি পরিচিত ছিলেন।
মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চারিগ্রামে জন্মগ্রহণকারী সিদ্দিক শুধু মানুষ গড়ার কারিগরই ছিলেন না। তিনি সুলেখক এবং সুবক্তা ছিলেন। একজন ভালো নাট্যশিল্পীও ছিলেন তিনি। সামাজিক কর্মী হিসেবেও তিনি প্রভূত খ্যাতি অর্জন করেছিলেন। মাঝিদের জীবনমান উন্নয়নে তিনি নবাবগঞ্জ এলাকায় বৈঠা সমিতি গঠন করেছিলেন।

Content TOP

Related posts

body banner camera