দেশের বেসরকারি হাসপাতালে সেবামূল্য নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

দেশের বেসরকারি হাসপাতালে সেবামূল্য নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী
bodybanner 00

আজ সোমবার সচিবালয়ে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোর জন্য সেবামূল্য তালিকা নির্ধারণ করা হবে। এটা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। সেবামূল্য নির্ধারণ প্রক্রিয়া কিছুটা জটিল। এটা হলে মানুষ প্রতারিত হবে না।

মন্ত্রী বলেন, এটা আমরা সরকারি হাসপাতালগুলোতে নির্ধারণ করে দিয়েছি। বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে আমরা তাদের পক্ষ থেকে একটি তালিকা দিতে বলেছি। সেবার মান অনুযায়ি গ্রেডিং করে আমরা এ তালিকা তৈরি করবো।

এসময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: আসাদুল ইসলাম বলেন, এই প্রক্রিয়া অনেক জটিল। এটা নির্ধারণ করা বেশ কঠিন। আমরা স্টেইক হোল্ডারদের সঙ্গে কথা বলে সেবা মূল্য নির্ধারণের পথ খুঁজে বের করবো।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গড়ে মানুষের চিকিৎসা খরচের মোট ৬৭ শতাংশ পকেট থেকে খরচ হয়। এটা অনেক বেশি, আমিও মনে করি। আমরা এটা কমিয়ে আনার চেষ্টা করছি।

আপনারা জানেন দেশের বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে উচ্চ মূল্য পরিশোধ করতে হয় এবং বিদেশে গিয়ে কয়েক লাখ মানুষ বেশি খরচে চিকিৎসা নেয়। এই দুই খরচ যোগ হওয়ায় খরচের গড় পরিমাণ বেড়ে যায়।

সেবা সপ্তাহের পালনের উদ্দেশ্য ব্যাখ্যা করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি খাতে সেবার মান বৃদ্ধির জন্য আমরা এই সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও মানুষ যাতে স্বাস্থ্য সচেতন হোন সে লক্ষ্যেও কাজ করা হবে এ সপ্তাহে।

‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ এই স্লোগানকে সামনে রেখে এই সেবা সপ্তাহে মন্ত্রণালয় গ্রহণ করেছে বেশকিছু কর্মসূচি। এর মধ্যে রয়েছে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, বিনামূল্যে চিকিৎসা সেবাদান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিশেষায়িত হাসপাতালসহ সকল হাসপাতালের বহির্বিভাগে বিশেষ চিকিৎসা সেবা প্রদান।

মন্তব্য করুন

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00