brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

করোনা: ৭৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

করোনা: ৭৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা
epsoon tv 1

প্রাণঘাতি করোনাভাইরাসে ক্ষয়ক্ষতি মোকাবিলায়, বেসরকারি উদ্যোক্তাদের সহায়তা, সামাজিক নিরাপত্তা জোরদার করতে ৭২৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৫ এপ্রিল) সকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি; সরকারি ব্যয় বৃদ্ধি করা ও মুদ্রা সরবরাহ বৃদ্ধি এই চারটি কার্যক্রম নিয়ে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব ও উত্তরণের কর্মপরিকল্পনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি বাংলাদেশে এখনও নিয়ন্ত্রণে আছে। আমার বিশ্বাস আমরা এই সংকট মোকাবেলা করতে পারব।

প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে করোনার প্রভাব মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এটা বাস্তবায়ন হলে দেশের মানুষের আর্থ সামাজিক গতিশীলতা অব্যাহত থাকবে। অর্থনীতি ঘুরে দাঁড়াবে।

তিনি বলেন, আশা করছি, এই প্রণোদনা প্যাকেজ ঘোষণার মাধ্যমে সবাই আশ্বস্ত হবেন। সবাই এ প্রণোদনা থেকে উপকৃত হবেন। কাউকে চাকরি থেকে বিতাড়িত করা হবে না।

ক্ষতিগ্রস্ত শিল্প প্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ৯ শতাংশ সুদে ৩০ হাজার কোটি টাকার ঋণ সুবিধা দেয়া হয়েছে প্রণোদনায়। এর মধ্যে শিল্প প্রতিষ্ঠান মালিক ৪.৫ শতাংশ ভর্তুকি এবং সরকার ৪.৫ শতাংশ ভতুর্কি দেবে বলে জানিয়েছেন তিনি।

শেখ হাসিনা বলেন, আমি ইতোপূর্বে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করার জন্য ৫ হাজার কোটি টাকার একটি আপদকালীন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলাম। এই প্রণোদনাসহ মোট আর্থিক সহায়তা প্যাকেজের পরিমাণ হবে ৭২ হাজার ৭৫০ কোটি টাকা। যা জিডিপির ২.৫২ শতাংশ।

চলমান প্ররিস্থিতিতে অর্থনীতিক প্রবৃদ্ধির প্রাক্কলন হ্রাস পেতে পারে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা তা বিবেচনায় রেখেই কর্মপরিকল্পনা করেছি, পদক্ষেপ নিয়েছি। প্রধানমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা রক্ষায় আমাদের ব্যাপক কর্মসূচি রয়েছে এর আওতা আরও বাড়ানো হবে। গৃহহীন, ভূমিহীন মানুষের জন্য গৃহনির্মাণ কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করা হবে। অর্থনীতিতে বিরূপ প্রবাহ ঠেকাতে মুদ্রা সরবরাহ বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে। তবে এতে মুুদ্রাস্ফিতি যাতে না বাড়ে সে পদক্ষেপ নেয়া হবে।

সারা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে এসব প্যাকেজ ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশা করি, পূর্বে এবং আজকে ঘোষিত আর্থিক সহায়তার প্যাকেজসমূহ দ্রুত বাস্তবায়িত হলে আমাদের অর্থনীতি পুনরায় ঘুরে দাঁড়াবে এবং আমরা কাঙক্ষিত অর্থনৈতিক প্রবৃদ্ধির কাছাকাছি পৌঁছতে পারবো, ইনশাআল্লাহ।

epsoon tv 1

Related posts

body banner camera