brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

অ্যাপলকে টপকে গেল হুয়াওয়ে

অ্যাপলকে টপকে গেল হুয়াওয়ে
epsoon tv 1

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ২০১৯ সালে আবারও অ্যাপলকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ব্র্যান্ড হয়েছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে। সম্প্রতি কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের চীনে শক্তিশালী আধিপত্যের কারণেই এ সাফল্য এসেছে। চীনে হুয়াওয়ের ৪০ ভাগ এবং বিশ্বব্যাপী ১৬ ভাগ মার্কেট শেয়ার রয়েছে।

অন্যদিকে বিশ্বেব্যাপী ১৩ ভাগ শেয়ার নিয়ে হুয়াওয়ের নিচে অবস্থান করছে অ্যাপল। আর ২০ ভাগ শেয়ার নিয়ে প্রথম অবস্থান ধরে রেখেছে স্যামসাং। প্রতিবেদন অনুযায়ী, হুয়াওয়ে ২০১৯ সালে ২৪০ মিলিয়ন এবং অ্যাপল ২০০ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্ট করেছে। এসময় হুয়াওয়ের ১৭ ভাগ প্রবৃদ্ধি হয়েছে এবং তাদের মোট বিক্রির ৬০ ভাগই হয়েছে চীনের বাজারে।

গবেষণায় বলা হয়, প্রথমবারের মতো পরপর দুইবার ২০১৮ ও ২০১৯ সালে বিশ্বব্যাপী স্মার্টফোনের শিপমেন্ট কমেছে। ২০১৯ সালে ১ ভাগ এবং ২০১৮ সালে ৪ ভাগ স্মার্টফোন শিপমেন্ট হ্রাস পায়। আর গতবছর বিশ্বের মোট মার্কেটের ৬৬ ভাগ দখল করেছে শীর্ষ পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ড। ২০১৮ সালে এটি ছিল ৬৫ ভাগ এবং ২০১৭ সালে ছিল ৬২ ভাগ।

গেল বছর নতুন প্রযুক্তি ভাঁজযোগ্য ফোনের সাথে বিশ্ববাসী উপভোগ করেছে ফাইভজি’র মতো প্রযুক্তি। কিন্তু চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের প্রভাবও পড়েছে স্মার্টফোন বাজারে।

কাউন্টার পয়েন্ট রিসার্চের বিশ্লেষক ভরুন মিশরা বলেন, হুয়াওয়ে-যুক্তরাষ্ট্র, জাপান-কোরিয়া উত্তেজনার প্রভাব বিশ্বের বিভিন্ন দেশের মেমোরি মার্কেটে পড়েছে। বৈশ্বিক সঙ্কটের কারণে একক মার্কেটের ওপর নির্ভরশীলতার ভয়াবহতার বিষয়ে বিভিন্ন দেশ পুনরায় ভাবতে শুরু করেছে। এর কারণে সাপ্লাই চেইন ভেঙে পড়েছে। সর্বশেষ চীনের করোনা ভাইরাসের প্রভাবও বিশ্ববাজারে পড়তে পারে বলে মনে করছেন ভরুন মিশরা।

epsoon tv 1

Related posts

body banner camera