বাংলায় চালু হলো গুগল অ্যাডসেন্স

bodybanner 00

জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল বাংলা ভাষায় তাদের অ্যাডসেন্স সেবা প্রদানের ঘোষণা দিয়েছে।

বাংলায় চালু হলো গুগল অ্যাডসেন্স

বুধবার বাংলাদেশে অবস্থিত গুগল কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, বাংলাদেশের মিডিয়া প্রকাশকদের জন্য গুগল এই সেবা চালু করেছে, যাতে এসব প্রতিষ্ঠান তাদের অনলাইনে বাংলা কনটেন্ট থেকে রাজস্ব আয় করতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সম্প্রতি এক অনুষ্ঠানে এই সেবা সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরে গুগল। অনুষ্ঠানে দেশের শীর্ষস্থানীয় ৩৫টি মিডিয়া প্রকাশনা প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন অতিথি অংশ নেন।

বাংলা ভাষায় গুগল অ্যাডসেন্স সেবার উদ্বোধন অনুষ্ঠানে নিজেদের এ সংক্রান্ত অভিজ্ঞতা তুলে ধরে বক্তব্য দেন গুগলের স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার আহমদ শাহ নওয়াজ, গুগলের সাউথ এশিয়া ফ্রন্টিয়ারের কান্ট্রি কনসালট্যান্ট হাশমী রাফসানজানী; গুগলের সাউথ ইস্ট এশিয়ার (এসইএ) পার্টনার মানিটাইজেশন স্পেশালিস্ট অজয় লুথার; প্রথম আলো ডিজিটালের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) আহতেরাম উদ্দিন এবং গুগলের সিপিটি পার্টনারের রিডহোয়ার এর জিতিন চৌধুরী।

গুগলের স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার আহমদ শাহ নওয়াজ এ প্রসঙ্গে বলেন, ‘সামাজিক সম্মিলনমূলক এই কর্মশালার আয়োজনের অন্যতম উদ্দেশ্য ছিল, গুগল অ্যাডসেন্স সেবার বৈশিষ্ট্যগুলো তুলে ধরে এ সম্পর্কে মিডিয়া প্রকাশকদের আরও অবগত করা এবং তাদেরকে এ সংক্রান্ত সাম্প্রতিক সময়ের সেরা চর্চাগুলো বা উদাহরণগুলো জানানো- যাতে তারা বাংলা ভাষায় কনটেন্ট পরিবেশনের মাধ্যমে আরও অধিক পরিমাণে আয় করতে পারেন। আমরা বাংলাদেশ ও ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা লাখ লাখ বাংলাভাষী মানুষের জন্য বাংলা ভাষায় গুগল অ্যাডসেন্স সেবা চালু করতে পেরে অত্যন্ত আনন্দিত।’

এর আগে, চলতি বছরের সেপ্টেম্বরে গুগলের অ্যাডসেন্সে যুক্ত হয় বাংলা ভাষা। জায়ান্ট সার্চ ইঞ্জিন ‘গুগল’ এর অ্যাড নেটওয়ার্কটি হলো ‘গুগল অ্যাডসেন্স’। ২৬ সেপ্টেম্বর প্রকাশিত ওই ব্লগপোস্টে গুগল এই তথ্য জানায়।

‘গুগল অ্যাডসেন্স’ চালু হয় ২০০৩ সালে। এর শুরু থেকেই বিজ্ঞাপন সুবিধা থেকে পিছিয়ে ছিল বাংলা ভাষার ওয়েবসাইটগুলো। এই অ্যাডসেন্স চালুর ফলে অনেক লাভবান হবে বাংলাদেশ।

বাংলা ভাষার যে কোনো ওয়েবসাইট অ্যাডসেন্সে যুক্ত করার জন্য গুগল অ্যাডসেন্সের অ্যাকাউন্ট করে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে গুগল অ্যাডসেন্স কর্তৃপক্ষ বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দেয়। জিমেইল অ্যাকাউন্টের মাধ্যমে সহজেই অ্যাডসেন্সে অ্যাকাউন্ট খোলা যাবে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00