সংসদে সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব দিলেন এমপি

bodybanner 00

সংসদ অধিবেশন চলার সময় অস্ট্রেলিয়ার একজন সংসদ সদস্য (এমপি) তার সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব দিলেন।

সংসদে সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব দিলেন এমপি

স্থানীয় সময় সোমবার সমকামী বিয়ের বৈধতা নিয়ে সংসদীয় বিতর্ক চলার সময় এমপি টিম উইলসন পাবলিক গ্যারারিতে বসা তার সঙ্গীকে এ প্রস্তাব দেন। হর্ষধ্বনি ও করতালির মাধ্যমে এ জুটিকে স্বাগত জানান অন্য এমপিরা। পার্লামেন্টের স্পিকারও তাদের সাধুবাদ দেন।

নয় বছর আগে রায়ান বলগার নামে ওই বন্ধুর সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন টিম উইলসন। সংসদে যখন তাকে বিয়ের প্রস্তাব দেন তখন বলগার উচ্চৈস্বরে ‘হ্যাঁ’ বলে নয় বছর আগের সেই প্রতিশ্রুতিতে সাড়া দেন।

পাঁচ দিন আগে সিনেটে পাশ হওয়া সমকামী বিয়ের বিল নিয়ে সোমবার থেকে প্রতিনিধি পরিষদে বিতর্ক শুরু হয়েছে।

এদিকে, কর্মকর্তারা বলেছেন, সংসদ অধিবেশন চলার সময় সঙ্গীকে বিয়ের প্রস্তাব দেওয়ার দিক থেকে এমপি উইলসনই হয়তো বিশ্বের প্রথম ব্যক্তি।

আবেগঘন কণ্ঠে উইলসন বলেন, ‘আমার প্রথম বক্তব্যে আমি আমাদের সম্পর্কের সংজ্ঞা দিয়েছিলাম, যার শুরু দুটি আংটির মাধ্যমে, যা দুজনের বাঁহাতের আঙুলে শোভা পাচ্ছে। এরাই (আঙটি) প্রশ্নের উত্তর, যা আমরা জানতে চাইতে পারি না।’

এরপর তিনি বলেন, ‘সুতারাং এখন একটি কাজই বাকি আছে। রায়ান প্যাট্রিক বলগার, তুমি কি আমাকে বিয়ে করবে?’ উইলসনের এই প্রশ্নের পর সংসদ মুখরিত হয়ে ওঠে এবং সবাই তাদের শুভেচ্ছা জানান।

উইলসন দাবি করেছেন, ‘সমকামী বিয়ে নিয়ে বহু প্রতীক্ষিত এই বিতর্ক আমাদের সম্পর্কের মাধ্যমে নতুন মাত্রা পাবে।’ তবে বক্তব্যের শুরুতে সমকামী কিশোর হিসেবে তার বেড়ে ওঠার নিদারুণ গল্প ও সমকামিতা ঘিরে ভীতির পরিবেশ সম্পর্কে কথা বলেন তিনি। উইলসন বলেন, ‘এই বিল সেই ভীতির হৃদয়ে শক্ত আঘাতের শামিল এবং এর বৈধতার পক্ষে জয়।’

সমকামী বিয়ের বৈধতার বিলের ওপর অস্ট্রেলিয়ার ৭৭ জন এমপি কথা আলোচনা করবেন। যদি বড় ধরনের কোনো সংশোধন না থাকে, তাহলে আগামী সপ্তাহে বিলটি প্রতিনিধি পরিষদে পাশ হবে।

রক্ষণশীল আইনপ্রণেতারা বিলে সংশোধনের পক্ষে কথা বলতে পারেন। সমকামী সঙ্গীকে প্রতিশ্রুতি দিয়েও বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করলে তারকাখ্যাতির ব্যক্তিরা শাস্তির ক্ষেত্রে অতিরিক্ত ছাড় পাবেন- এমন একটি ধারা বিলটিতে যুক্ত করার পক্ষে রক্ষণশালীরা। তবে সিনেটে এ ধরনের সংযুক্তির প্রস্তাব উঠলে তা প্রত্যাখ্যাত হয়।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00