ব্রেকিং নিউজঃ

শেষ সময়ে বেনাপোল বাজার গুলোতে ভরা ইলিশ

শেষ সময়ে বেনাপোল বাজার গুলোতে ভরা ইলিশ
bodybanner 00

শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি॥

জাতীয় মাছ ইলিশের ভরা মৌসুম চলছে। গত এক সপ্তাহ ধরে বেনাপোল ও শার্শা বাজারে গুলোতে ইলিশের সরবরাহ ব্যাপক ভাবে বেড়েছে। জমজমাট কেনাবেচা সাথে দামও কম হওয়ায় এবারের ইলিশের বাজারে ক্রেতা বিক্রেতাদের মধ্যে ব্যাপক খুশি খুশি ভাব দেখা মিলেছে। তবে এই কম দামে ইলিশ কেনার সুযোগ আর বেশি দিন নেই। মা ইলিশ রক্ষায় প্রজনন মৌসুমের ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী ৭ অক্টোবর। এ সময় নদীতে মাছ ধরা এবং বাজারে ইলিশ কেনাবেচায় নিষেধাজ্ঞা থাকবে। ফলে ৭ অক্টোবরের আগেই ইলিশের বেচাকেনা শেষ করতে হবে। তাইতো যত দিন যাচ্ছে ইলিশের বাজার ততই সরগরম হয়ে উঠছে।

ব্যবসায়ীরা জানান, গত বছর মৌসুমের তুলনায় এবার ইলিশের সরবরাহ কিছুটা কম। দামেও অন্য বছরের চেয়ে এবার একটু বেশি ছিল প্রথম অবস্থাতে তবে শেষ সময়ে ইলিশের দাম কিছুটা কম হওয়ায় পছন্দের ইলিশ কিনতে বাজারে ক্রেতাদের ভিড় লক্ষণীয়। মধ্যবিত্ত, নিম্নবিত্ত সকলের হাতে হাতে ইলিশ।

বেনাপোল, শার্শার নাভারন ও বাগআঁচড়া বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে সব আকারের ইলিশের দাম কেজিপ্রতি ২শ থেকে ৩শ টাকা পর্যন্ত কমেছে। এক কেজি ওজনের ইলিশ এখন এক হাজার টাকায় পাওয়া যাচ্ছে, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ২শ থেকে এক হাজার ৩শ টাকা। কেজিতে ২শ টাকা কমে ৮শ থেকে ৯শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭শ থেকে ৮শ টাকা। ৫শ থেকে ৬শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫শ টাকায়।
তারা বলেন, এ বছরে সবচেয়ে কম দামে এখন ইলিশ মিলছে। তবে এবার কম দামের ইলিশ বেশি দিন পাওয়া যাবে না। গত বছরের মৌসুমে প্রায় এক মাস কম দামে ইলিশ বিক্রি হয়। তার আগের বছরেও দীর্ঘ সময় প্রচুর ইলিশ ছিল। কিন্তু এবার মৌসুমে কম সময় ইলিশ মিলবে। কারণ, ইলিশের প্রজনন মৌসুম শুরু হচ্ছে।
মৎস্য আড়তের ব্যবসায়ীরা বলেন, গত কয়েক দিনে নদীতে ও সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পড়েছে। তাই বাজারে ইলিশের সরবরাহও বেশি। এ কারণে ইলিশের দাম একটু দিকে।

শেষ সপ্তাহেও মিলবে কম দামের ইলিশ। এর পরে ইলিশ ধরার নিষেধাজ্ঞা শুরু হবে। নিষেধাজ্ঞা শেষে কম দামে পাওয়ার সম্ভাবনা নেই। কারণ, গত বছরের চেয়ে এবার ইলিশ ধরায় নিষেধাজ্ঞা এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে।

চলতি ৭ থেকে ২৮ অক্টোবর ২২ দিন পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য অধিদপ্তর। গত বছর ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ছিল। এ কারণে এবার মৌসুমে এক সপ্তাহ ইলিশ ধরা ও বিক্রিতে বাড়তি সময় পাওয়া গেছে। ফলে মৌসুমের শেষ সময়ে হলেও কম দামে ইলিশ কেনার সুযোগ মিলল

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00