পরকীয়া অপরাধ নয়: ভারতীয় সুপ্রিম কোর্ট

পরকীয়া অপরাধ নয়: ভারতীয় সুপ্রিম কোর্ট
bodybanner 00

https://www.youtube.com/watch?v=hcxRc8kdJzY

 

পরকীয়া কোনও অপরাধ নয় বলে ঘোষণা দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে এ সংক্রান্ত দেড়শ বছরের পুরনো একটি আইন বাতিল করে ওই ঘোষণা দেয় বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, তবে বিবাহ বিচ্ছেদের কারণ হতে পারে এটি। পরকীয়া আইন অসাংবিধানিক। এই আইন স্বেচ্ছাচারীতার নামান্তর। নারীদের স্বাতন্ত্র্য খর্ব করে।

ইংরেজ শাসনকালে তৈরি আইন ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া একটি মামলার পরিপ্রেক্ষিতেই এই রায় শীর্ষ আদালতের।১৮৬০ সালের ওই আইনে বলা হয়েছে, কোনও ব্যক্তি কোনও নারীর সঙ্গে যৌন সম্পর্ক করলে এবং ওই নারীর স্বামীর অনুমতি না থাকলে পাঁচ বছর পর্যন্ত জেল এবং জরিমানা বা উভয়ই হতে পারে।

এই আইনকেই চ্যালেঞ্জ করে একাধিক মামলা  হয়। মামলাকারীদের  দাবি ছিল, ঔপনিবেশিক শাসনকালে পুরুষদের সম্পত্তি হিসাবে গণ্য করা হত নারীদের। তার ভিত্তিতেই তৈরি হয়েছিল এই আইন। কিন্তু বর্তমান সমাজ ব্যবস্থার প্রেক্ষিতে এই আইন বাতিল করা হোক। আরও দাবি ছিল, একই অপরাধে পুরুষকে দোষী করলে নারীদেরও দোষী করতে হবে। সেই মামালতেই রায় দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের এ রায়ের ফলে তথাকথিত পরকীয়ার জন্য কেউ এবার থেকে আর আইনের চোখে অপরাধী নয়। রায়ে দেশে লিঙ্গ সাম্য আরও বলিষ্ঠভাবে প্রতিষ্ঠিত হল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00