কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি ॥

কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি ॥
bodybanner 00
মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালী প্রতিনিধি :
কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বৃদ্ধ-শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ। গত এক সপ্তাহে অন্তত অর্ধশতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পাঁচ জন রোগী ভর্তি হয়েছে। আবার অনেকেই বর্হিবিভাগ থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিনই নতুন নতুন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। এতে ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে সিট সঙ্কট দেখা দিয়েছে। বাধ্য হয়ে বারান্দার মেঝতে শুয়ে চিকিৎসা নিতে দেখা গেছে। আবার অনেক রোগী সিট না পেয়ে স্বজনরা কর্মরত নার্স ও আয়াদের সাথে বাকবিতন্ডায় জরিয়ে পরছে। তবে আইভি স্যালাইনসহ ঔষধ পর্যাপ্ত সাপ্লাই রয়েছে বলে হাসপাতালের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
হাসপাতাল সূত্রে  জানা গেছে, ২৩ জুন থেকে ৩০ জুন পর্যন্ত এক সপ্তাহে ৫২ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগীকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। গতকাল রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পাঁচ জন ভর্তি হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শিশু ও বৃদ্ধ বলে জানান হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রেহেনা পারভিন। তীব্র গরমের কারনে মিজানুর(৩০), সোমের্ত (৪০), লালবরু (৫০), রেহান (৪৫),অলিউল্লাহ (২) ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া জুনায়েত (১৮মাস), জুনায়েত (৭), সালমান(৭), সুমাইয়া(৩) চিকিৎসা নিচ্ছে।
হাসপাতালে গিয়ে দেখা গেছে, ওয়ার্ডের সকল সিটে ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা চিকিৎসাধীন রয়েছে। বিদ্যুতের বারবার টানা লোডশেডিংয়ের কারনে গরমের এসব রোগীরা দিশেহার হয়ে পড়েছে। উপজেলার টিয়াখালী ইনিয়নের রিয়ামনি তার তিন মাসের মেয়ে সুমাইয়াকে নিয়ে সপ্তাহখানেক আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। দু’দিন আগে ডায়রিয়ায় আক্রান্ত হলে, ফের তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আনেকেই সিট না পেয়ে বারান্দাসহ বিভিন্ন স্থানে ফ্লোরে অবস্থান নিয়ে চিকিৎসা নিচ্ছেন। ডায়রিয়ায় আক্রান্ত রেহান জানান, রোগীর চাপ বেশি। তাই সিট সঙ্কটে বাধ্য হয়ে তীব্র গরম সহ্য করে বারান্দায় ফ্লোরে চিকিৎসা নিতে হচ্ছে। সিনিয়র স্টাফ নার্স রেহেনা পারভিন জানান, পার্শ্ববর্তী  আমতলী ও তালতালী উপজেলার কিছু সংখ্যক লোক এ হাসপাতালে চিকিৎসা নিতে আসছে। এ কারনে রোগির চাপ বেশি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার চিন্মময় হাওলাাদার জনান, এ সপ্তাহে ডায়রিয়ায় আাক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যারা এসেছে তাদের যথাযথ চিকিৎসা প্রদান করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00