ব্রেকিং নিউজঃ

২ হাজার কোটি টাকা সহায়তা দেবে এডিবি

bodybanner 00

টেকসই অবকাঠামো উন্নয়ন, বিশেষ করে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি খাতে ২৬ কোটি ডলার সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ হাজার ৮০ কোটি টাকা।

রোববার বিকেলে শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে এডিবির চুক্তি স্বাক্ষর হয়।

‘তৃতীয় পাবলিক প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি ট্র্যাচ-১’ প্রকল্পের আওতায় এ সহায়তা দিচ্ছে এডিবি।

ইআরডির সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশে এডিবির আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগের মতোই এডিবি দীর্ঘমেয়াদী ঋণ দেবে এবং বাস্তবায়নকারী সংস্থা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (আইডিসিওএল) মাধ্যমে বেসরকারি অংশীদারিত্বের খাতে অনুঘটকের ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ খাত টেকসই অবদান রাখছে।

আগের পর্যায়ের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পর ‘তৃতীয় পাবলিক প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি ট্র্যাচ-১’ নামে প্রকল্পের মাধ্যমে পিপিপি প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করবে এডিবি। এতে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমবে।

প্রকল্পের লক্ষ্য- গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাশ্রয়ী মূল্যে গ্রিডে সংযুক্ত করা অথবা অফ গ্রিড বিদ্যুৎ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধায় সহায়তা দেওয়া।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00