ব্রেকিং নিউজঃ

২৩ ব্রিটিশ কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার

২৩ ব্রিটিশ কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার
bodybanner 00

ব্রিটেনের কূটনীতিক বহিষ্কারের পাল্টা জবাব রাশিয়া দেবে। এ কথা আগেই জানিয়ে দিয়েছিল রাশিয়া। শনিবার রাশিয়া তা করে দেখাল। ব্রিটেনের ২৩ কূটনীতিককে দেশে ফেরার বিমান ধরিয়ে দিয়েছে রাশিয়া।

 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে দেশটি থেকে ২৩ ব্রিটিশ কূটনীতিকের বহিষ্কারের তালিকা প্রকাশ করেছে। আগামী এক সপ্তাহের মধ্যে এই ২৩ কূটনীতিককে রাশিয়া ছেড়ে চলে যেতে হবে।

 

প্রসঙ্গত, ব্রিটেনের সালিসবুরিতে রাশিয়ার সাবেক এক গুপ্তচর ও তার মেয়েকে রাসায়নিক প্রয়োগে হত্যা চেষ্টার অভিযোগে ব্রিটেন রাশিয়ার ২৩ জন কূটনীতিককে বহিষ্কার করেছিল। তারই পাল্টা জবাবে ব্রিটেনের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয় রাশিয়া।

 

শনিবার রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে রাশিয়ার বিরুদ্ধে গুপ্তচর হত্যা চেষ্টার অভিযোগে রুশ কূটনীতিক বহিষ্কারের প্রতিবাদ জানানো হয়। এরপরই ২৩ ব্রিটিশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা দেয় রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

 

এর আগে ১৬ মার্চ রাশিয়ার বিরুদ্ধে তোপ দাগেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে স্ক্রিপালের ওপর রাসায়নিক হামলা হয়েছে। এ মন্তব্য অগ্রহণযোগ্য ও দুর্ভাগ্যজনক বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

 

পেসকভ আরো বলেন, যারা এই ইস্যুতে লন্ডনকে সমর্থন দিয়েছে তাদের কাছে ব্রিটেন গুপ্তচর হত্যার প্রমাণ পেশ করুক। ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রকে ইংগিত করে এই মন্তব্য করেন পেসকভ। সূত্র : বিবিসি

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00