২০১৮ সালে জাকারবার্গের লক্ষ্য: ফেসবুক ঠিক করা

২০১৮ সালে জাকারবার্গের লক্ষ্য: ফেসবুক ঠিক করা
bodybanner 00

২০১৭ সাল সোশ্যাল মিডিয়াজন্য ভালো যায়নি। নানা দিক থেকে বিশেষ করে মার্কিন নির্বাচনে ফেসবুকের ভূমিকা নিয়ে সমালোচনা হয়েছে ব্যাপক। আবার বিজ্ঞাপন নিয়েও ছিল নানা বিতর্ক। আর এসব কাটিয়ে উঠতেই ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)২০১৮ সালে তার নতুন রেজোলিউশন ঠিক করেছেন।এ বছর জাকারবার্গ ফেসবুকের বেশ কিছু সমস্যা ঠিক করবেন বলে পরিকল্পনা করেছেন। ৪ জানুয়ারি বৃহস্পতিবার নিজের ফেসবুক পেজে জাকারবার্গ লেখেন ফেসবুকে বিভিন্ন নেতিবাচক ইস্যু, বিদেশি হস্তক্ষেপ, ফেসবুকের মাধ্যমে হয়রানি ও ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতির সম্ভাব্য হুমকি ঠেকানোর লক্ষ্য নির্ধারণ করেছেন তিনি।

বর্তমানে ২০০ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। আর তাই ফেসবুকের অপব্যবহার এখনো পুরোপুরি ঠেকানো সম্ভব হয়নি বলে মনে করেন জাকারবার্গ। ২০০৯ সাল থেকে জাকারবার্গ প্রতি বছর নিজের জন্য নতুন নতুন চ্যালেঞ্জ সেট করেন। নয় বছর আগের চ্যালেঞ্জের সঙ্গে এবারের চ্যালেঞ্জ তুলনা করে জাকারবার্গ  লিখেছেন, ‘ওই সময় অর্থনৈতিক মন্দায় ফেসবুক লাভজনক ছিল না ফলে ফেসবুক যাতে টেকসই ব্যবসায় মডেলে রূপান্তরিত হয় সেদিকে গুরুত্ব দিতে হয়েছিল।’

প্রসঙ্গত গত বছর যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্য ভ্রমণ এবং স্থানীয়দের সঙ্গে সময় কাটানোর লক্ষ্য নির্ধারণ করেছিলেন তিনি। আর এ কারণে নানা মাধ্যমে জাকারবার্গ রাজনীতিতে আসতে পারেন এমন সংবাদের শিরোনাম হয়েছিলেন।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00