ব্রেকিং নিউজঃ

১৬ লাখ ডলার বিনিয়োগ পেল শপআপ

১৬ লাখ ডলার বিনিয়োগ পেল শপআপ
bodybanner 00

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ফেইসবুক ভিত্তিক কমার্সের প্লাটফর্ম শপআপ ১৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওমিডিয়ার নেটওয়ার্ক শপআপকে এই বিনিয়োগ করেছে। ওমিডিয়ার নেটওয়ার্ক মূলত ইবে’র একটি প্রতিষ্ঠান।

ওমিডিয়ার তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি দিয়ে বাংলাদেশী উদ্যোগ শপআপকে বিনিয়োগ করার কথা জানিয়েছে।

শপআপের পক্ষ থেকেও বিনিয়োগ পাওয়ার বিষয়টি  নিশ্চিত করেছেন সহ-প্রতিষ্ঠাতা সিফাত সারওয়ার। তবে সে সম্পর্কে এখনি বিস্তারিত কোন কথা বলতে চাননি তিনি।

শপআপ তাদের প্লাটফর্মকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে প্রযুক্তিগত অবকাঠামো আরও শক্তিশালী করতেই এই বিনিয়োগ পাচ্ছে। এছাড়াও শপআপের অ্যালগরিদম আরও মজবুত করা, অফলাইনে তাদের কার্যক্রম বাড়ানো,  ই-কমার্স প্লাটফর্মগুলোর সঙ্গে যোগাযোগ বাড়ানো, লজিস্টিক সাপোর্ট আরও জোরদার করতে এই ‘সিড ফান্ড’ দিচ্ছে ওমিডিয়ার নেটওয়ার্ক।

ফেইসবুক, গুগল, অ্যামাজন, গ্র্যাব এবং গ্লোবাল ব্যাংকের বিনিয়োগকারীরাও এই প্রতিযোগিতায় অংশ নেয় বলে জানায় ওমিডিয়ার নেটওয়ার্ক।

শপআপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আফিফ জামান বলেন, বাংলাদেশের অনেক উদ্যোক্তা তাদের উদ্যোগগুলোকে বড় পরিসরে এগিয়ে নিতে কোন ধরনের আনুষ্ঠানিক ঋণ পান না।

যদিও কেউ এই সুবিধা পায় তার জন্য তার বার্ষিক টার্নওভার ২০ হাজার ডলার থাকতে হয়। তবে সেই প্রক্রিয়াটিও খুব জটিল এবং কঠিন হয়। আমরা নতুন একটি সহজ মডেল করে এমন উদ্যোক্তাদের কাছে যেতে পেরেছি।

বাংলাদেশের ৬০ শতাংশের বেশি মানুষ স্বনির্ভর। দেশে ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে, যেখানে তিন লাখ ৫০ হাজার ফেইসবুক ভিত্তিক শপ এবং তিন শতাধিক ই-কমার্স সাইট ব্যবসা পরিচালনা করছে বলে জানায় ওমিডিয়ার নেটওয়ার্ক।

শপআপে এখন ২৮ হাজারের বেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা রয়েছেন যার বেশিরভাগই নারী। বাংলাদেশে নারীর কর্মসংস্থান ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০০৮ সাল থেকে ২০১৭ সালে এসে দাঁড়িয়েছে এক কোটি ৮১ লাখে।

ওমিডিয়ার নেটওয়ার্কের ইনভেস্টমেন্ট ডিরেক্টর সুমিত আগারওয়াল বলেন, খুব সহজেই ঋণ পাওয়া, তা দিয়ে নিজেদের ব্যবসায়ে এগিয়ে নিয়ে এবং ছোট ছোট উদ্যোক্তা তৈরি করতে কাজ করছে। মূলত মোবাইলের মাধ্যমে ও ফেইসবুককে ব্যবহার করে প্রতিষ্ঠানটি অনেক লোককে অনলাইনে কেনাকাটার সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে দেশের অর্থনীতিতে একটি চমৎকার অবদান রাখছে।

 

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00