হৃৎপিণ্ড ভালো রাখার উপায়

হৃৎপিণ্ড ভালো রাখার উপায়
bodybanner 00

বিশ্ব জুড়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দিন দিনই বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। শুধুমাত্র ব্যায়াম এবং সুষম খাবারের মাধ্যমে এটা প্রতিরোধ সম্ভব নয়। এর সঙ্গে আরও কিছু অভ্যাস পরিবর্তন ও কার্যক্রম চালানো জরুরি। যেমন-

১. হৃদরোগ থেকে দূরে থাকতে অবশ্যই ধূমপান ত্যাগ করা উচিত।এটি হৃদরোগ বাড়াতে ভূমিকা রাখে।

২. শরীর সতেজ রাখার অন্যতম গুরুত্বপূর্ণ উপায় হল যৌনজীবন বজায় রাখা। এতে শরীর থেকে প্রচুর হরমোন নিঃসৃত হয়। ফলে মানসিক চাপ কমে।এতে হৃৎপিণ্ডও সুস্থ থাকে।

৩. যারা খাবারে অতিরিক্ত লবণ খান তারা হৃদরোগের ঝুঁকিতে থাকেন। খাদ্যে লবণের পরিমাণ বেশি থাকলে উচ্চ রক্তচাপ এবং হৃৎপিণ্ডের সমস্যা দেখা দেয়। এছাড়া বেশি জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতাও হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

৪. ডার্ক চকোলেটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে। তবে খুব বেশি পরিমাণে খাওয়া ঠিক নয়। রাতে খাবার খাওয়ার পর এক টুকরো ডার্ক চকোলেট তৃপ্তি দেওয়ার পাশাপাশি আপনার হৃৎপিণ্ডকেও সুস্থ রাখবে।

৫. দৈনন্দিন জীবনে লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন।

৬. বিভিন্ন গবেষণায় জানা গেছে, দাঁতের সমস্যার সঙ্গে হৃদরোগের সম্পর্ক আছে। এ কারণে দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে নিয়মিত ব্রাশ করুন, দাঁত পরিষ্কার রাখুন।দাঁতে সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00