সুইসদের হারিয়ে শেষ আটে সুইডেন

সুইসদের হারিয়ে শেষ আটে সুইডেন
bodybanner 00

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শেষ আটে যাওয়ার লড়াইয়ে সুইজারল্যান্ডকে হারিয়েছে সুইডেন। গ্রুপ পর্বের ম্যাচে জার্মানির কাছে হারলেও গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছিল সুইডেন। আর সুইজারল্যান্ড গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ব্রাজিলকে ১-১ গোলে আটকে দেয়। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় না আসলেও শক্তির বিচারে এগিয়ে ছিল সুইজার‌ল্যান্ড। র‌্যাংকিংও সুইসদের হয়ে কথা বলছিল। তবে হিসেবে নিকেষ বাদ দিয়ে র‌্যাংকিংয়ে ছয়ে থাকা সুইজারল্যান্ডকে ২৪ এ থাকা সুইডেন বিদায় করে দিয়েছে। সুইডেন উঠে গেছে শেষ আটে।

প্রথমে গোল শূন্য সমতায় প্রথমার্ধ শেষ করে দল দুটি। এরপর ম্যাচের ৬৬ মিনিটে ফোর্সবার্গের গোলে এগিয়ে যায় সুইডেন। সুইসদের বিপক্ষে ১-০ গোলের লিড নেয় সুইডিশরা। ওই গোলেই শেষ আটে চলে গেল স্ক্যান্ডিনেভিয়ান জায়ান্ট কিলাররা। ম্যাচে বল দখলের হিসেবেও সুইডেনের থেকে এগিয়ে ছিল সুইজার‌ল্যান্ড। তবে সুইডেন গোল দিয়ে এগিয়ে যাওয়ার মতো ভালো কিছু আক্রমণ করেছে এ ম্যাচের শুরুতে। গোল করে এগিয়ে যাওয়ার ভালো সুযোগ সুইজারল্যান্ডও পেয়েছে। কিন্তু ভাগ্য ছিল সুইডেনের পক্ষে।

মঙ্গলবার ম্যাচের শুরুতেই গোল দেওয়ার সুযোগ পায় সুইডেন। এবারের বিশ্বকাপে কাউন্টার অ্যাটাকের দারুণ প্রয়োগ দেখা গেছে। সুইডেনও কাউন্টার অ্যাটাক নির্ভর খেলেছে গ্রুপ পর্বে। শেষ ষোলোয়ও তা থেকে গোল পেয়ে যাচ্ছিল স্ক্যান্ডিনেভিয়ান জায়ান্ট কিলাররা। সাত মিনিটে আবার আক্রমণ করে সুইডেন। তার পরের মিনিটে আর সুযোগ বলা চলে না। গোল মিস করেছে সুইডেন। ২৪ মিনিটে সুইসদের আক্রমণে গোল খেতে বসেছিল সুইডেন।

২৮ মিনিটে আবার গোলের সুযোগ পায় সুইজারল্যান্ড। কিন্তু কাজে লাগাতে পারেনি সে সুযোগ। ৩৪ মিনিটে গোল মিস করে জাকা মাথায় হাত তুলেছেন। ৩৮ মিনিটে প্রথমার্ধের সেরা সুযোগটি পায় সুইডেন। পায়ের টাস  দিয়ে গোল করতে চেয়েছিলেন সুইডেন ফুটবলার। কিন্তু হেড দিলে হয়তো গোল পেয়ে যেতেন তিনি। প্রথমার্ধে কোন গোল করতে না পেরে শেষ পর্যন্ত গোল শূন্য সমতা নিয়ে শেষ করেছে দু’দল।

এরপর দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটে জয় সূচক গোলদাতা ফোর্সবার্গ সুযোগ মিস করেন। ৫০ মিনেট পাল্টা আক্রমণে সুযোগ তৈরি করে সাকিরি। ৬০ মিনিটে জাকা আবার সুযোগ পায়। ৬৬ মিনিটে গোল খাওয়ার পর ৭১ মিনিটে সাকিরি আবার আক্রমণ করেন। ৭৫ মিনিটে পেনাল্টির আবেদন করে সুইসরা। কিন্তু তা নাকচ হয়ে যায়।

৯১ মিনিটে ভালো সুযোগ ঠেকান সুইডেন গোলরক্ষক। এরপর শেষ বাঁশি বাজার আগে পেনাল্টি পেয়ে যায় সুইডেন। সঙ্গে লাল কার্ড দেখেন সুইজারল্যান্ড ফুটবলার ল্যাং। তবে ভিএআর দেখে রেফারি পেনাল্টির বদলে বক্সের ঠিক বাইরে ফ্রি কিক দেন। তা থেকে গোল করতে না পারায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইডেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00