ব্রেকিং নিউজঃ

সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে ভোট শনিবার

সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে ভোট শনিবার
bodybanner 00

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে শনিবার দুপুরে সিরিয়ায় অস্ত্রবিরতি পালনের খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকের পর নিরাপত্তা পরিষদের সদস্যরা সাংবাদিকদের একথা বলেন।
সিরিয়ায় অস্ত্রবিরতি: নিরাপত্তা পরিষদে ভোট শনিবারজাতিসংঘে নিযুক্ত সুইডেনের স্থায়ী প্রতিনিধি ওলফ স্কুগ জানান, স্থানীয় সময় শনিবার দুপুরে এ প্রস্তাবের বিষয়ে ভোটাভুটি হবে। নিরাপত্তা পরিষদের সদস্যরা শুক্রবার নথি চূড়ান্ত করার চেষ্টা করলেও তারা বিতর্কিত সকল ইস্যু মোকাবেলায় ব্যর্থ হয়েছেন। তারা সারারাত ধরে কাজ করবেন এবং পরদিনও তা অব্যাহত রাখবেন।

জাতিসংঘে নিযুক্ত কুয়েতের স্থায়ী প্রতিনিধি মনসুর আয়াদ আল-ওতাইবি সাংবাদিকদের বলেন, খসড়া প্রস্তাবের বিভিন্ন বিষয় নিয়ে অনৈক্য থাকলেও অস্ত্রবিরতি পালনের ব্যাপারে সবাই একমত হয়েছেন। সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতি পালনে প্রয়োজনীয় বিষয় অন্তর্ভূক্ত করে কুয়েত ও সুইডেন এ খসড়া প্রস্তাব তৈরি করেছে।

এদিকে রাশিয়া খসড়া প্রস্তাবে পরিবর্তন চেয়েছে। পশ্চিমা কূটনীতিকরা অভিযোগ করে বলেছেন, সিরিয়ার প্রদান মিত্র দেশ রাশিয়া সময় ক্ষেপন করছে। জাতিসংঘে অস্ত্রবিরতির এই প্রস্তাব পাশ হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে আহতদের সরিয়ে নিতে এবং ত্রাণ সরবরাহ শুরু হবে। প্রস্তাবে বলা হয়েছে দেশজুড়ে ১২৪৪ সম্প্রদায়ের মধ্যে ৫৬ লাখ লোক তীব্র সংকটের মধ্যে রয়েছে।

অপরদিকে সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ এলাকা ইস্টার্ন ঘৌটায় এক সপ্তাহ ধরে সরকারি বাহিনীর চালানো হামলায় অন্তত ৪৬২ জন নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ১৫০টি শিশু রয়েছে। আহত হয়েছে আরো দুই হাজার ১২০জন। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্তা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রাশিয়ার যুদ্ধবিমানের সমর্থনে সিরীয় সরকারি বাহিনী শুক্রবারও বোমা হামলা অব্যাহত রাখে। দুমা ও হামুরিয়াহতেও বোমা হামলা চালানো হয়। সূত্র: এএফপি ও বিবিসি

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00