সিরাজদিখানের কৃষকেরা আলু পরিচর্যায় ব্যস্ত

সিরাজদিখানের কৃষকেরা আলু পরিচর্যায় ব্যস্ত
bodybanner 00

ইসমাইল খন্দকার,সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:
দেশের সবচেয়ে বেশি আলু উপাদকারী এই মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলা । ভালো আয়ের আশায় উপজেলার ১৪ টা ইউনিয়নের বেশির ভাগ কৃষকই আলু পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন। । এলাকাগুলোর বিস্তীর্ণ জমিজুড়ে আলুচাষিরা এখন মহাব্যস্ত আলু পরিচর্যায় । প্রায় অর্ধলক্ষাধিক চাষি আলু চাষের সঙ্গে জড়িত। গত দুবারের লোকসান অনেক চাষিকে সর্বস্বান্ত করে দিলেও তারা আবারো নতুন মৌসুমের শুরুতে নতুন স্বপ্ন নিয়ে আলু চাষ করছেন। উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, গত বছর সিরাজদিখানে ৯ হাজার ৬০০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছিল। এবার ও ৯ হাজার ৪৫০হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।
সিরাজদিখানের কৃষকেরা আলু পরিচর্যায় ব্যস্তএ ছাড়া জেলার সার্বিক অর্থনীতিতে অনেকটাই সিরাজদিখানে আলুর ওপর নির্ভরশীল হওয়ার কারণে উপজেলার একটানা কয়েক বছর একাধিকবার আলুর বাম্পার ফলনের পরেও লাভের মুখ দেখেননি কৃষকরা। মধ্যস্বত্বভোগী মজুদদার ব্যবসায়ীরা লাভবান হলেও গত বছরে ঘটেছে এর ব্যতিক্রম। বাজারে আলুর ব্যাপক দরপতনে মূলধন হারিয়েছেন।মধ্যস্বত্বভোগীসহ এ অঞ্চলের অনেক কৃষক। তার পরেও অন্য কোনো ফসল উৎপাদন করতে না পারায় আলুচাষই করে যাচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।
উপজেলার লতব্দী ইউনিয়নের আমানুল হক বলেন , আলু গাছ এখন পর্যন্ত ভাল আছে কিন্তু মোউসমের প্রথমে অতিরিক্ত বৃষ্টি হওয়ায় আলু উত্তলনে পিছিয়ে পরেছে। তবে অতিরিক্ত গরম পরলে আলু গাছে ঠোসা ও পচন লাগার সম¦াবনা রয়েছে । এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সুবোধ চন্দ্র রায় বলনে, আবহাওয়া অনুকুলে থাকায় গত বছরের তুলনায় এ বছর আলুর গাছ ভাল রয়েছে ।এবার আলু রোপন করা হয়েছে ৯ হাজার৪৫০ হেক্টর।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00