শেষ মুহূর্তের কেনাকাটা

bodybanner 00

কেনাকাটা যেন রবীন্দ্রনাথের ছোট গল্প। শেষ হয়েও হয় না শেষ। চুড়ি, ফিতা, জুতা, গয়না। বাদ পড়ে যাচ্ছে না তো কোনোটা? কেনাকাটার টুকিটাকির খোঁজ দিচ্ছেন সমৃদ্ধি হৃদিতা

শেষ মুহূর্তের কেনাকাটা

মেয়েদের কেনাকাটার লিস্ট যেন শেষ হয় না। জামা-জুতার পর্ব তো মাঝ রোজাতেই শেষ হয়। তার পরও পোশাকের সঙ্গে জুতা-ব্যাগ মিলিয়ে নিতে হয়। ঈদের এক সপ্তাহ আগে থেকেই শপিং মলে আসতে থাকে নতুন ডিজাইনের জুতা-ব্যাগ।

]লম্বা বেল্টের ঝোলানো ব্যাগের বেশ রঙিন সংগ্রহ এসেছে এবার। আর ক্লাচ ব্যাগের আকার নকশা দুটিতেই পরিবর্তন দেখা গেল। মেকআপ কিটসের কথা মাথায় রেখেই বোধহয় ক্লাচ ব্যাগের আয়তন একটু বেড়ে গেছে।

জামদানি, নকশি কাঁথার ক্লাচব্যাগ বেশ জনপ্রিয় এই ঈদে। সিঙ্গেল কামিজের সঙ্গে ওড়নার বদলে হালের ক্রেজ স্কার্ফ। সব রঙের পোশাকের সঙ্গে মিলে যায়—এমন দু-একটি স্কার্ফ জুড়ে দিন ঈদের লিস্টে। ফ্লাওয়ার বা জ্যামিতিক মোটিফের প্রিন্টের স্কার্ফ দেখতে পারেন। পুঁতি বা সুতার নকশা করা স্কার্ফও চলছে। গয়নার লিস্টিতে কিছু বাদ যায়নি তো? ঝকমকে স্টোনের গয়নাকে টেক্কা দিয়ে বিয়েবাড়ি থেকে অফিস-ক্যাম্পাস সবখানেই জাংক জুয়েলারির কদর। গয়নার দোকানও তাই সেজেছে এসব গয়নার সংগ্রহ নিয়ে। জাংক জুয়েলারি আগেকার মতো অত ভারিক্কি নেই। ছিমছাম বৈচিত্র্যময়। মেটালের সঙ্গে পুঁতি, কাঠ বা অন্যান্য উপকরণে বেশ যুতসই লুক এসেছে। দেশীয় ধাঁচের গয়নার কদর বেশি। মালা, দুল বা চুড়ি তো কেনা হয়ই।

পুঁতির গয়নার জয়প্রিয়তাও তুঙ্গে। বিছা হার বা সীতা হারের আদলে পুঁতি-মেটালের লহরি মালাও দেখতে পারেন। ঈদের লিস্টিতে পায়েল, পায়ের আঙুলের আংটি, খাড়ু বা বাজুর মতো বৈচিত্র্যময় গয়না রাখতে পারেন। শুধু দেশীয় নয়, পাশ্চাত্য পোশাকের সঙ্গেও এসব গয়না অহরহই ব্যবহৃত হচ্ছে।

মেয়েদের কেনাকাটার লিস্ট যেন শেষ হয় না। জামা-জুতার পর্ব তো মাঝ রোজাতেই শেষ হয়। তার পরও পোশাকের সঙ্গে জুতা-ব্যাগ মিলিয়ে নিতে হয়। ঈদের এক সপ্তাহ আগে থেকেই শপিং মলে আসতে থাকে নতুন ডিজাইনের জুতা-ব্যাগ। লম্বা বেল্টের ঝোলানো ব্যাগের বেশ রঙিন সংগ্রহ এসেছে এবার। আর ক্লাচ ব্যাগের আকার নকশা দুটিতেই পরিবর্তন দেখা গেল। মেকআপ কিটসের কথা মাথায় রেখেই বোধহয় ক্লাচ ব্যাগের আয়তন একটু বেড়ে গেছে। জামদানি, নকশি কাঁথার ক্লাচব্যাগ বেশ জনপ্রিয় এই ঈদে। সিঙ্গেল কামিজের সঙ্গে ওড়নার বদলে হালের ক্রেজ স্কার্ফ। সব রঙের পোশাকের সঙ্গে মিলে যায়—এমন দু-একটি স্কার্ফ জুড়ে দিন ঈদের লিস্টে। ফ্লাওয়ার বা জ্যামিতিক মোটিফের প্রিন্টের স্কার্ফ দেখতে পারেন।

পুঁতি বা সুতার নকশা করা স্কার্ফও চলছে। গয়নার লিস্টিতে কিছু বাদ যায়নি তো? ঝকমকে স্টোনের গয়নাকে টেক্কা দিয়ে বিয়েবাড়ি থেকে অফিস-ক্যাম্পাস সবখানেই জাংক জুয়েলারির কদর। গয়নার দোকানও তাই সেজেছে এসব গয়নার সংগ্রহ নিয়ে। জাংক জুয়েলারি আগেকার মতো অত ভারিক্কি নেই। ছিমছাম বৈচিত্র্যময়। মেটালের সঙ্গে পুঁতি, কাঠ বা অন্যান্য উপকরণে বেশ যুতসই লুক এসেছে। দেশীয় ধাঁচের গয়নার কদর বেশি। মালা, দুল বা চুড়ি তো কেনা হয়ই। পুঁতির গয়নার জয়প্রিয়তাও তুঙ্গে। বিছা হার বা সীতা হারের আদলে পুঁতি-মেটালের লহরি মালাও দেখতে পারেন। ঈদের লিস্টিতে পায়েল, পায়ের আঙুলের আংটি, খাড়ু বা বাজুর মতো বৈচিত্র্যময় গয়না রাখতে পারেন। শুধু দেশীয় নয়, পাশ্চাত্য পোশাকের সঙ্গেও এসব গয়না অহরহই ব্যবহৃত হচ্ছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00