brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

শীতে সুস্থতায় ৫ খাবার

শীতে সুস্থতায় ৫ খাবার
epsoon tv 1

শীত মানেই যেন পানির থেকে দূরত্ব রক্ষা করে চলা। ঠাণ্ডার কারনে অনেকে পানি পান করাও কমিয়ে দেন। কিন্তু মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রা ইত্যাদির ওপর প্রভাব মুক্ত রাখতে শরীরকে হাইড্রেট রাখা জরুরি।

বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছু খাবার রয়েছে, যা শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। আসুন, আমরা এমন পাঁচটি খাবারের গুণাগুণ জেনে নেই।

পালং শাক

পুষ্টিসমৃদ্ধ পালং শাক ত্বক ও চুলের জন্য উপকারী। পালং শাক শীতে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। সবুজ শাকসবজিতে ৯০ শতাংশেরও বেশি পানি থাকে। এ ছাড়া পালং শাক লুটিন, পটাসিয়াম, ফাইবার, ফোলেট ও ভিটামিন-ই-তে পরিপূর্ণ।

টমেটো

রান্নায় ব্যবহৃত সবজিগুলোর অন্যতম টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে, যা শরীরকে ভেতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে। টমেটো ওজন কমাতে সাহায্য করে।

ক্যাপসিকাম

ক্যাপসিকামের গুণ অনেক। হলুদ ও সবুজ ক্যাপসিকামে প্রচুর পানি থাকে এবং আমাদের দেহকে হাইড্রেট রাখতে সহায়তা করে। ক্যাপসিকামে ৯৩.৯ শতাংশ পানি রয়েছে। এ ছাড়া এতে ভিটামিন সি, ভিটামিন বি৬, বিটা ক্যারোটিন, থায়ামিন ও ফলিক অ্যাসিড রয়েছে।

ফুলকপি

শীতের শাকসবজির মধ্যে বেশির ভাগ মানুষই ফুলকপি খেতে পছন্দ করেন। এটি দিয়ে স্যালাড, স্যুপ ও বিভিন্ন তরকারি তৈরি করা যায়।

অলিভ অয়েল

অলিভ অয়েল ভিটামিন-ই, ভালো ফ্যাট জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ এবং আমাদের শরীরকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করে। শীতে অলিভ অয়েল দারুণ ময়েশ্চারাইজার। তাই ত্বক ভালো রাখতে অলিভ অয়েল দিয়ে শরীরে ম্যাসাজ করতে পারেন। রান্নায়ও ব্যবহার করতে পারেন।


epsoon tv 1

Related posts

body banner camera