ব্রেকিং নিউজঃ

রুশ ক্লাব ১ কোটি ইউরোতেই নেইমারকে কিনতে চায়নি!

রুশ ক্লাব ১ কোটি ইউরোতেই নেইমারকে কিনতে চায়নি!
bodybanner 00

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার এখন নেইমার, দাম ২০ কোটিরও বেশি। এই মৌসুমের শুরুতে রেকর্ড গড়ে তাকে কিনেছে প্যারিস সেন্ত জার্মেইন। অথচ ২০০৮ সালে তার দাম মাত্র ১ কোটি ইউরোও ‘অনেক বেশি’ মনে হওয়ায় চুক্তি করেনি রাশিয়ান ক্লাব লোকোমোটিভ মস্কো।

ঘটনা ১০ বছর আগের। ওই সময় সান্তোসের যুব দলে খেলতেন নেইমার। ২০০৮ সালে মেডিটারেনিয়ান কাপ যুব প্রতিযোগিতায় ব্রাজিলিয়ান ক্লাবের জার্সিতে রুশ জায়ান্টদের নজর কাড়েন ১৬ বছরের নেইমার। তাকে কেনার আগ্রহ প্রকাশ করেছিল তারা। কিন্তু অল্পবয়সী ব্রাজিলিয়ান তারকার দাম শুনেই তাদের চক্ষু চড়কগাছ। অন্য মহাদেশের ফুটবলারকে কেনার ঝুঁকিও নিতে চায়নি মস্কোর ক্লাব।নেইমারের বদলে ওই সময়ের উদীয়মান তারকা অ্যালান গাতাগোভকে কিনেছিল লোকোমোটিভ। সিদ্ধান্তটা যে ভুল ছিল সেটা হাতেনাতে টের পেয়েছে তারা প্রথম মৌসুমেই। রাশিয়ান প্রিমিয়ার লিগে প্রথম মৌসুমে ২১ ম্যাচে মাত্র ১ গোল করেছিলেন গাতাগোভ। তিন মৌসুম খেলে সব ধরনের প্রতিযোগিতায় ৫২ ম্যাচে গোল মাত্র ৪টি। গত বছরের ফেব্রুয়ারিতে এস্তোনিয়ান ক্লাব লেভাদি তাল্লিন ছাড়ার পর থেকে ঠিকানাহীন গাতাগোভ। অন্যদিকে সান্তোসে ইতিহাস গড়ার পর ইউরোপ দাপিয়ে বেড়াচ্ছেন নেইমার।
ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে চুক্তি না করানোর অনেক কারণ ছিল জানালেন লোকোমোটিভের সাবেক প্রেসিডেন্ট নিকোলাই নাউমোভ, ‘নেইমারকে কিনতে এত দাম দেওয়া উচিত কিনা আমরা ভাবছিলাম। আমরা তাকে কিনতে চেয়েছিলাম। আমাদের পর্যবেক্ষক দল ব্রাজিলিয়ান তরুণকে দেখেছিল। কিন্তু তারপরও বড় শঙ্কা কাজ করছিল। প্রথমত, সে ছিল অনেক অল্প বয়সী। দ্বিতীয় কারণ ছিল, সে রাশিয়ায় মানিয়ে নিতে পারবে কিনা সেটা ছিল অস্পষ্ট।
তাই আমরা তাকে না নেওয়ার সিদ্ধান্ত নেই।’দামটা অনেক বেশি মনে হয়েছিল জানালেন নিকোলাই, ‘সম্ভবত দাম ছিল ১ কোটি ইউরোর মতো। বোঝা দরকার, অন্য মহাদেশের একজন তরুণ খেলোয়াড়কে এত দামে কেনার ব্যাপারে অনেক সতর্ক থাকতে হবে। আমরা ফাইনালে হেরেছিলাম। কিন্তু লক্ষ্য করিনি অন্যদের চেয়ে অনেক ভালো খেলেছিল নেইমার। অ্যালান গাতাগোভকেও ভালো লেগেছিল।’
নেইমারের ইউরোপ যাওয়া হয়নি ওইবার। কিন্তু নিজের পথ নিজেই তৈরি করেছিলেন। ২০০৯ সালে সান্তোসের সিনিয়র দলে অভিষেক হলো, এরপর বার্সেলোনা অধ্যায় শেষ করে এখন তিনিই বিশ্বের দামি খেলোয়াড়। ‘নেইমার আমাদেরও ছিল’- মাত্র এক কোটি ইউরোর জন্য এই কথাটা বলতে এখন পারলো না লোকোমোটিভ, আফসোস কি হওয়ার কথা নয়! গোল ডটকম

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00