রাশিয়া বিশ্বকাপ ২০১৮ ইরান ও পেরুর প্রাথমিক দল ঘোষণা

রাশিয়া বিশ্বকাপ ২০১৮ ইরান ও পেরুর প্রাথমিক দল ঘোষণা
bodybanner 00

আর মাত্র ৩১ দিন পর মাঠে গড়াবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিংশ শতাব্দীর সেরা গোলরক্ষক ‘স্পাইডার’ লেভ ইয়াসিনের বদৌলতে ফুটবলে রাশানদের আছে আলাদা নামডাক। এবার সেটা ছাপিয়ে যাবার চ্যালেঞ্জ পুতিনের দেশের।  প্রত্যেকটি দেশই চায় বিশ্বকাপে সেরা পারফরম্যান্স করে নিজ দেশকে আলোচনায় নিয়ে আসতে। সেই উপলক্ষ্যে প্রাথমিক দল ঘোষণা করেছে পেরু ও ইরান। ইতোমধ্যে অস্ট্রেলিয়া, স্বাগতিক রাশিয়া, মিশর, আইসল্যান্ড ও দক্ষিণ কোরিয়া দল ঘোষণা করেছে।  বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর চলছে এখন প্রাথমিক দল ঘোষণার পালা। সে হিসেবে ৩৫ সদস্য নিয়ে প্রাথমিক দল ঘোষণা করেছেন ইরান কোচ কার্লোস কুইরোজ। দলে সুযোগ পেয়েছেন সর্বশেষ ২০১৪ বিশ্বকাপে মাঠে নামা স্টিভেন বেইতাসুর। এছাড়া ডাক পেয়েছেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের অধিনায়ক ওমিড নোরাফকিনক। নতুন মুখ হিসেবে রাখা হয়েছে মাজিদ হোসেইনিকেও।

ইরানের প্রাথমিক দল
গোলরক্ষক:
আলীরেজা বেরানভান্ড, সেইদ হোসেইন হোসেইনি, রশিদ মাজাহেরি, আমির আবেদজাদেহ।
ডিফেন্ডার: রামিন রেজায়েন, ভোরিয়া ঘাফৌরি, স্টিভেন বেতাসুর, সেইদ জালাল হোসেইনি, মোহাম্মদ রেজা খানজাদেহ, মোর্ত্তেজা পৌরালিগাঞ্জি, মোহাম্মদ আনসারি, পেজম্যান মোন্তাজেরি, সেইদ মাজিদ হোসেইনি, মিলাদ মোহাম্মাদি, ওমিদ নোরাফকান, সায়েদ আঘাই, রুজবেহ চেসমি।
মিডফিল্ডার: সায়েদ এজাতোলাহি, মাসুদ সোজাই, আহমদ আব্দুলাহজাদেহ, সামান ঘোড্ডুস, মাহদি তোরাবি, আসকান দেজাগাহ, ওমিড ইব্রাহিমি, এসান হাজাফি, আলী করিমি, সোরৌস রাফেই, আলী ঘোলিজাদেহ, ভাহিদ আমিরি।
ফরওয়ার্ড: আলীরেজা জাহানবাখস, করিম আনসারিফার্ড, মাহদি তেরেমি, সর্দার আজমৌন, রেজা ঘুচাননেইজাহদ, কাভেহ রেজাই। অপরদিকে ২৫ সদস্যের দল ঘোষণা করেছে পেরুও। দলে ফিরেছেন ডোপিংয়ের দায়ে নিষেধাজ্ঞায় থাকা অধিনায়ক পাওলো গুয়েরোরা। ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোর এই ফুটবলার গত বছর ৫ অক্টোবরে আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে কোকেন সেবনের অভিযোগে অভিযুক্ত হন। ডোপ টেস্টে তার দেহে নিষিদ্ধ ঘোষিত মাদকের উপস্থিতি পাওয়া যায়। যে কারণে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।  পরে আপীলের ভিত্তিতে তার শাস্তির মেয়াদ ৬ মাসে নামিয়ে আনে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যে মেয়াদ শেষ হয়েছে গত ৩ মে। বিশ্বকাপে রাউন্ড রবিন লীগে সি’ গ্রুপের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে পেরু। ওই গ্রুপের বাকি দলগুলো হচ্ছে ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ডেনমার্ক।

পেরুর প্রাথমিক স্কোয়াড
গোলরক্ষক:
পেড্রো গালেসা, জোসে কারভালো ও কার্লোস কাসেডা।
রক্ষনভাগ: লুইস আব্রাম, লুইস এডভিনকুলা, মিগুয়েল আরাউজো, আল্ডো কোরজো, নিলসন লয়লা, ক্রিস্টিয়ান রামোস, আলবার্তো রড্রিগুয়েজ, এন্ডারসন সান্টামারিয়া ও মিগুয়েল ট্রাউসো।
মধ্যমাঠ: পেড্রো একুইনো, উইলমার কার্টাজেনা, ক্রিস্টিয়ান কুয়েভা, এডিসন ফ্লোরেস, পাওলো হার্টাডো, সার্জিও পেনা, এন্ডি পোলো, রেনাটো টাপিয়া ও ইওসিমার ইওটুন।
আক্রমণভাগ: পাওলো গুয়েরোরো, আন্দ্রে ক্যারিলো, রাউল রুইডিয়াজ ও জেফারসন ফারফান।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00