যেসব খাবারে কমে যায় যৌন উত্তেজনা

যেসব খাবারে কমে যায় যৌন উত্তেজনা
bodybanner 00

যৌন কাজে আঘাত হানে আপনার কিছু পছন্দের খাবার তা কি আপনার জানা ছিল? হ্যাঁ, ঠিক! স্বাস্থবিষয়ক এক ওয়েবসাইটে জানানো হয় কয়েকটি খাবার বেশি খেলে যৌনজীবনে প্রভাব ফেলতে পারে। এসব খাবার যৌন ক্ষমতা ও ইচ্ছে কমিয়ে দিতে পারে। আবার অনেক ক্ষেত্রে এই খাবারগুলো আপনাকে সহায়তা করতে পারে আপনার শারীরিক চাহিদা কমিয়ে দিতেও। আসুন জেনে নেই খাবারগুলি কি কি–

* কফি
কফিতে থাকা ক্যাফেইন যৌনকাজ করার ক্ষমতা বাড়াতে পারে। তবে ক্যাফেইন যদি অবসাদ বোধ করায় তবে তা যৌনাঙ্ক্ষাও কমিয়ে দিতে পরে। অনেকেই ক্যাফেইনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অভিযোগ করে থাকেন।

* চকলেট
পুরুষের যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে চকলেট। বিশেষজ্ঞদের মতে, চকলেটকে সাধারণত যৌন উত্তেজক খাবার মনে করা হয়ে থাকে। কারণ এটি ভালোবাসা এবং উত্তেজনাজাতীয় অনুভূতিগুলো বাড়ায়। তবে এটি টেস্টোস্টেরনের পরিমাণও কমিয়ে দেয়। তাই দূরে থাকুন চকলেটের।

 

* পনির
গাভীর দুধ থেকে তৈরি পনিরে সিনথেটিক হরমোনে ভর্তি থাকে। এই হরমোন এস্ট্রোজেন, টেস্টোস্টেরন এবং শরীরের অন্যান্য হরমোনের স্বাভাবিক প্রস্তুত প্রক্রিয়াকে ব্যহত করে।

* পুদিনা পাতা
মুখের দুর্গন্ধ দূর করতে পারে মিন্ট, যেটার প্রাকৃতিক উৎস হল পুদিনা-পাতা। তবে এর অতিরিক্ত ব্যবহার পুরুষের যৌনস্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। পুদিনা পাতার মেনথল টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমায়। ফলে পুরুষের ‘সেক্স ড্রাইভ’ কমে যায়।

* অ্যালকোহল
বিশেষজ্ঞদের মতে, অ্যালকোহল স্নায়ূ দুর্বল করে দেয়। ডা. হির্ট বলেন, ”অ্যালকোহল যুক্ত পানীয় টেস্টোস্টেরন মাত্রা কমিয়ে যৌনক্ষমতা হৃাস করে।”

* মাইক্রোওয়েভে তৈরি পপকর্ন
সিনেমা দেখতে দেখতে পপকর্ন খেতে বেশ লাগে। তবে গামলা ভর্তি পপকর্ন ‘মুড’ খারাপ করে দিতে পারে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এটা প্রযোজ্য। মাইক্রোওয়েভে তৈরি করা যায় এরকম পপকর্নের ব্যাগের ভেতর থাকে পারফ্লুরোকটানোইক অ্যাসিড যা যৌনাকাঙ্ক্ষা কমায়। এমনকি দীর্ঘ সময়ের ক্ষেত্রে প্রস্টেইট সমস্যাও হতে পারে।

* ডায়েট সোডা বা পানীয়
কৃত্রিম মিষ্টিযুক্ত খাবার ও পানীয় দুটোই যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষত, অ্যাসপারটামে নামক কৃত্রিম মিষ্টি সরাসরি সেরোটনিন হরমোনের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। সুখকর অনুভূতির জন্য এই হরমোন খুবই গুরুত্বপূর্ণ। পুরুষরা এসব খাবার বেশি খান যদিও তবে আজই আপনাকে তা বাদ দিতে হবে।

* কর্ন ফ্লেক্স
কর্ন ফ্লেক্সের উদ্ভাবক ড. জন হার্ভে কেলগ বিশ্বাস করতেন যে, মিষ্টি বা ঝালজাতীয় খাবার যৌন আকাঙ্ক্ষা বাড়ায়। আর চিনিছাড়া শস্যজাতীয় খাবার এই আকাঙ্ক্ষাকে নষ্ট করে। সম্ভবত কর্ন ফ্লেক্সে থাকা শস্যকণা যৌন আকাঙ্ক্ষাকে নষ্ট করে।

* অতিরিক্ত চর্বিযুক্ত খাবার
ভাজাপোড়া এবং চর্বিজাতীয় খাবার শুধু নিষ্ক্রিয়ই করায় না কামবাসনাকেও মেরে ফেলে। হাইড্রোজেনাটেড চর্বি টেস্টোস্টেরনের পরিমাণ কমায়

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00