যুবরাজ সালমানের সমর্থনে সফরে সৌদি বাদশা

যুবরাজ সালমানের সমর্থনে সফরে সৌদি বাদশা
bodybanner 00

দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো দেশ সফর শুরু করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনার মধ্যে গত মঙ্গলবার থেকে সপ্তাহব্যাপী এ সফর শুরু করেছেন তিনি। সফরসঙ্গী হিসেবে বাদশাহ ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে নিয়েছেন।

সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় যে সংকট সৃষ্টি হয়েছে, এর মধ্যেই সৌদি আরবের বাদশা সালমান ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সঙ্গে নিয়ে দেশের বিভিন্ন অঞ্চল সফর করছেন। যুবরাজ সালমানের প্রতি তাঁর সমর্থন প্রদর্শনের অংশ হিসেবে এই সফর করছেন তিনি।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিএসএ জানায়, সিংহাসনে আরোহণের পর এটাই ৮২ বছর বয়সী বাদশাহর প্রথম অভ্যন্তরীণ সফর।

গত মঙ্গলবার ৮২ বছর বয়সী বাদশা সালমান দেশটির কাশিম অঞ্চল সফর করেন। এ সময় বাদশা সালমান ও যুবারাজ বিন সালমানের ছবি এবং দেশটির পতাকা দিয়ে ওই এলাকার সড়ক সাজানো হয়। কাশিমে পৌঁছালে শিশুরা তাঁদের ফুলেল শুভেচ্ছা জানায়।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কাশিমের কারাগারে থাকা বেশ কয়েকজন সমালোচককে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন বাদশা সালমান।

যুক্তরাষ্ট্রের লন্ডনভিত্তিক সৌদি লেখক মাদাওই আল-রাশিদ বলেন, খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবে অনেক ধরনের টানাপোড়েনের, ভয়, আশঙ্কা দেখা দিয়েছে। এই সফরের মধ্য দিয়ে বাদশা পুনরায় জানান দিচ্ছেন, তিনি তাঁর পুরোনো অবস্থানেই আছেন।

এদিকে আরব নিউজের খবরে বলা হয়েছে, বাদশার সফর উপলক্ষে বৃহস্পতিবার হেইল ও কাশিম অঞ্চলের বিদ্যালয়গুলোতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সফরসূচি অনুযায়ী আজ বাদশার হেইল অঞ্চলে যাওয়ার কথা। এর আগে কাশিম সফরকালে বাদশা ৪২৮ কোটি মার্কিন ডলারের ৬০০ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00