মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসার কর দিতে হবে না

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসার কর দিতে হবে না
bodybanner 00

Brand Bazaar

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসার কর (লেভি) আর দিতে হবে না। কর্মীদের নিয়োগকর্তাকেই সে কর পরিশোধ করতে হবে৷ এ নীতিমালা প্রণয়ন করেছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়।নতুন বছরের শুরুতে নিয়োগকর্তাদেরই বিদেশি শ্রমিকদের কর দিতে হবে। ফলে বিদেশি কোনো কর্মীর নিজের অর্জিত মজুরি থেকে আর কর দিতে হবে না৷ বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্টরা।

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসার কর (লেভি) আর দিতে হবে না। কর্মীদের নিয়োগকর্তাকেই সে কর পরিশোধ করতে হবে৷ এ নীতিমালা প্রণয়ন করেছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়।নতুন বছরের শুরুতে নিয়োগকর্তাদেরই বিদেশি শ্রমিকদের কর দিতে হবে। ফলে বিদেশি কোনো কর্মীর নিজের অর্জিত মজুরি থেকে আর কর দিতে হবে না৷ বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্টরা।  বিবৃতিতে বলা হয়, নতুন এই নীতিমালার মাধ্যমে মালয়েশিয়ায় নতুন বিদেশি কর্মীদের জন্য এবং তাদের অস্থায়ী ওয়ার্ক পারমিট-বহির্ভূত কর্মীদের জন্য শুল্ক ফি বহন করবে নিয়োগকারীরা। অর্থ প্রদানের শর্ত- 'নিয়োগকর্তা আধিকারিক' নামক একটি দলিলের অংশ হবে, যা বিদেশি শ্রমিকদের নিয়োগের আগে নিয়োগকর্তাদের স্বাক্ষর করতে হবে। এই আইনের শাসন অনুসরণ করতে যারা ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে।  মন্ত্রণালয় জানায়, উৎপাদন, নির্মাণ ও সেবা খাতের জন্য পেনিন্সুলার মালয়েশিয়ায় ইমিগ্রেশন ডিপার্টমেন্ট কর্তৃক বিদেশি শ্রমিকদের জন্য লেভি হার নির্ধারিত হয় যথাক্রমে এক হাজার ৮৫০ রিঙ্গিত এবং কৃষি ও কৃষি খাতে ৬৪০ রিঙ্গিত।

বিবৃতিতে বলা হয়, নতুন এই নীতিমালার মাধ্যমে মালয়েশিয়ায় নতুন বিদেশি কর্মীদের জন্য এবং তাদের অস্থায়ী ওয়ার্ক পারমিট-বহির্ভূত কর্মীদের জন্য শুল্ক ফি বহন করবে নিয়োগকারীরা। অর্থ প্রদানের শর্ত- ‘নিয়োগকর্তা আধিকারিক’ নামক একটি দলিলের অংশ হবে, যা বিদেশি শ্রমিকদের নিয়োগের আগে নিয়োগকর্তাদের স্বাক্ষর করতে হবে। এই আইনের শাসন অনুসরণ করতে যারা ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে।

মন্ত্রণালয় জানায়, উৎপাদন, নির্মাণ ও সেবা খাতের জন্য পেনিন্সুলার মালয়েশিয়ায় ইমিগ্রেশন ডিপার্টমেন্ট কর্তৃক বিদেশি শ্রমিকদের জন্য লেভি হার নির্ধারিত হয় যথাক্রমে এক হাজার ৮৫০ রিঙ্গিত এবং কৃষি ও কৃষি খাতে ৬৪০ রিঙ্গিত।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00