ব্রেকিং নিউজঃ

মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী, দেশে ফের ব্ল্যাকবেরি

bodybanner 00

বছর শুরুর প্রথম সপ্তাহ সরগরম ছিল দেশের প্রযুক্তিপাড়া, ছিল কিছু চমক। বিশেষ করে গত সপ্তাহে কয়েক বছর পর দেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় পেয়েছে নতুন মন্ত্রী।গত সপ্তাহে (১ জানুয়ারি-৬ জানুয়ারি) দেশের প্রযুক্তিপাড়ার ঘটনাপ্রবাহগুলো নিয়ে প্রিয় টেকের এ আয়োজন। একনজরে দেখে নিন গত সপ্তাহে দেশের প্রযুক্তিপাড়ায় ঘটে যাওয়া ঘটনাগুলো-চলতি বছরের ২ জানুয়ারি মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার। পরবর্তীতে ৩ জানুয়ারি বুধবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মোস্তাফা জব্বারকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।মোস্তাফা জব্বারের নিয়োগের মধ্য দিয়ে তিন বছর পর নতুন মন্ত্রী পায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। ৬৮ বছর বয়সী মোস্তাফা জব্বার সংসদ সদস্য না হওয়ায় মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে নেওয়া হয়েছে তাকে।

ডাক, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী হিসেবে পদ হারান

গত ২ জানুয়ারি মন্ত্রিসভায় নতুন চারজনের শপথ নেওয়ার পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রীর দপ্তর পুনর্বণ্টন করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে সরিয়ে তারানা হালিমকে করা হয় তথ্য প্রতিমন্ত্রী। অভিনেত্রী-সংস্কৃতিকর্মী তারানা প্রায় তিন বছর আগে (২০১৫ সালের ১৪ জুলাই) যোগ দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে।ওই মন্ত্রণালয়ে দীর্ঘদিন কোনো মন্ত্রী ছিল না। এখন তিনি তথ্য মন্ত্রণালয়ে কাজ করবেন মন্ত্রী হাসানুল হক ইনুর সঙ্গে। মন্ত্রিসভায় রদবদলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব হারানো তারানা হালিম তিন দিন পর ৭ জানুয়ারি রোববার তার নতুন দপ্তরে যোগ দেন।

দেশের বাজারে ফের ব্ল্যাকবেরি

৪ জানুয়ারি ‘ডু মোর ডিফারেন্ট’ স্লোগানে দুটি সিম ব্যবহার উপযোগী ব্ল্যাকবেরির হ্যান্ডসেট ‘ব্ল্যাকবেরি কিওয়ান’ বাংলাদেশের বাজারে নিয়ে ব্ল্যাকবেরি। এক সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের বাজারে এই হ্যান্ডসেটটি নিয়ে আসছে ভারতীয় টেলিকম এন্টারপ্রাইজ অপটিমাস। এটি বাংলাদেশের বাজারে ২২ জানুয়ারি থেকে পাওয়া যাবে। দাম পড়বে ৫৩ হাজার ৯৯০ টাকা। এর আগে ২০১৪ সালে নিরাপত্তার কারণে বাংলাদেশে ব্ল্যাকবেরির সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মন্ত্রী হয়েই ঝুলে থাকা দুই নীতিমালা অনুমোদন

৪ জানুয়ারি বৃহস্পতিবার সচিবালয়ে প্রথম অফিস করে নীতিমালা ও আইসিএক্স নীতিমালার চূড়ান্ত অনুমোদন দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মোস্তাফা জব্বার। এ নীতিমালা চূড়ান্ত করতে ২০১৬ সালে খসড়া টেলিযোগাযোগ বিভাগে পাঠিয়েছিল বিটিআরসি।

এবিষয়ে বিটিআরসি সচিব সরওয়ার আলম প্রিয়.কমকে বলেছিলেন, বিদ্যমান টাওয়ারগুলোর সমন্বয় করাটা সময়সাপেক্ষ ব্যাপার। তবে নতুন যে কোম্পানিগুলো টাওয়ার শেয়ারিংয়ের কাজ করবে, তারাই ধীরে ধীরে এগুলো সমন্বয় করবে। এ ছাড়াও নতুন নীতিমালা অনুযায়ী, টাওয়ার শেয়ারিংয়ের বিরাট সুবিধা পাওয়া যাবে ফোর-জি নেটওয়ার্কে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00