ব্রেকিং নিউজঃ

মঙ্গল শোভাযাত্রা শুরু

মঙ্গল শোভাযাত্রা শুরু
bodybanner 00

বাংলা বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। প্রতিবারের মতো এবারও হাজারো মানুষের অংশগ্রহণে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

শনিবার সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে চারুকলা অনুষদ থেকে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করছে।

চারুকলা অনুষদ থেকে শুরু হওয়া শোভাযাত্রা হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড় ঘুরে টিএসসি হয়ে আবারও চারুকলার সামনে এসে শেষ হবে।

মঙ্গল শোভাযাত্রায় এবার আটটি প্রতীক-সূর্য, বক-মাছ, হাতি, পাখি, সাইকেলে মা-শিশু, টেপা পুতুল, মহিষসহ চারটি পাখি ও জেলে। এগুলো বাঁশ, কাঠ ও বিভিন্ন রঙের কাগজ দিয়ে তৈরি।

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’- বাউল সম্রাট লালন ফকিরের অমর সৃষ্টিকে এবার মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য করা হয়েছে।

মঙ্গল শোভাযাত্রীদের অনেকে সামনে-পেছনে ঢাকঢোলের বাদ্যির সঙ্গে নৃত্য করছেন, হাতে ধরা বিশালাকৃতির রঙবেরঙের মুখোশ। গ্রামবাংলার লোকজ ঐতিহ্য বিভিন্ন অবয়বের টেপা পুতুল আর বাঁশ দিয়ে তৈরি করা বিভিন্ন প্রতীকী শিল্পগুলো যেন বলে যাচ্ছে বাংলার আবহমান ঐতিহ্য-কথন।

পয়লা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রায় যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, এ জন্য ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শোভাযাত্রার দুপাশে নিরাপত্তার জন্য আছেন পুলিশ ও র‍্যাব সদস্যরা।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00