ব্রেকিং নিউজঃ

ভাষার মাসে কেমন আছেন দিনাজপুরের কেমন আছেন ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব

ভাষার মাসে কেমন আছেন  দিনাজপুরের কেমন আছেন ভাষা সৈনিক  এ্যাডভোকেট আব্দুল মোতালেব
bodybanner 00

মন্জুর আলী শাহ্,দিনাজপুর প্রতিনিধিঃ ফেব্রুয়ারী মাস ভাষা আন্দোলনের মাস, ১৯৫২ থেকে ২০১৯ সাল ভাষা আন্দোলনের ৬৬ বছর।  কি পেলো জাতি? সর্বত্র কি প্রতিষ্ঠিত হয়েছে বাংলা ভাষা ? কেমন আছেন ভাষা সৈনিকরা।
এই প্রশ্নত্তোরে দেশের উত্তর জনপথ দিনাজপুরে ভাষা সৈনিক আব্দুল মোতালেবের  মুখো-মুখি হয়েছি আমরা। এবারের আয়োজন ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব বয়সের ভারে নুয়ে পরা ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব এর হৃদয় ও কন্ঠে এখনও বেজে  ওঠে ভাষার গান। তেমন স্মরণ শক্তি নেই তার। আগের মতো মনে করতে পারেন না স্মৃতি। তবুও হাতড়ে খুঁজে- ফিরে স্মৃতি। তবে তার দুঃখ এবার তিনি ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে যেতে পারবেন না শহীদ মিনারে।
“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী,আমি কি ভুলিতে পারি..”
বয়সের ভারে নুয়ে পরা ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব এর হৃদয় ও কন্ঠে এখনও বেজে  ওঠে ভাষার এই গান। স্মরণ শক্তি নেই তেমন তার। আগের মতো আর মনে করতে পারেন না স্মৃতি। তবুও হাতড়ে খুঁজে -ফিরে স্মৃতি স্মরণে। তবে তার দুঃখ এবার তিনি ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে যেতে পারবেন না শহীদ মিনারে।
আইন ব্যবসায় নিয়োজিত ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব। নিজেকে এখন আর রাখতে পাবেন না কর্ম ব্যস্ততায়। বাঙালির মাথা উচুঁ করে দাঁড়ানো,অধিকার আর স্বাধিকারের জন্যই মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠিক করতে তিনি ঝাঁপিয়ে পড়েছিলেন ভাষা  আন্দোলনে।
এ্যাডভোকেট আব্দুল মোতালেব জন্ম ১৯৩২ সালের পহেলা ফেব্রুয়ারী। বর্তমানে বসবাস করছেন দিনাজপুর শহরের পাহাড়পুরস্থ বাসায়।  ব্যক্তি জীবনে এক ছেলে এক মেয়ে তার।১৯৫২ সাল।বয়স তখন তার ২০ বছর। মেট্রিক পরীক্ষার্থী। প্রথম ছাত্র রাজনীতি। এ সময় তিনি ঝাঁপিয়ে পড়েন মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠায়।
ভাষার লড়াইয়ে তিনি নির্যাতন-জুলুমের শিকার হয়েছেন। খেটেছেন পর পর ২বার জেল। কিন্তু ভাষা আন্দোলনের ৫০ বছরেও বাংলা ভাষা এখনও পুরোপুরি  বাস্তবায়িত হয়নি বলে তার অভিযোগ।
এক সময়ের তুখোড় বামপন্থী ছাত্র নেতা মোতালেব  বর্তমানে কোন রাজনীতির সাথে জড়িত নন। তবে বর্তমানে গায়ের জোরের বাজনীতি চলছে বলে তার অভিমত।
একসময়ের প্রগতিশীল রাজনীতির সক্রিয় কর্মী ও আইন পেশাজীবী আব্দুল মোতালেব বলেন, শুদ্ধ ভাষার মতো শুদ্ধ রাজনীতিও বিদায় নিয়েছে।
ভাষা আন্দোলনের ৬৬ বছরে এসে,এখন শুদ্ধ বাংলা ভাষাকে খুঁজে-ফিরেন ভাষা সৈনিক এ্যাডভোকেট আব্দুল মোতালেব। তার প্রাণের দাবি সর্বত্র বাংলা ভাষা প্রতিষ্ঠিত হোক,শুদ্ধ বাংলা ভাষায় উজ্জীবীত হোক সবাই।সাক্ষাৎকার গ্রহনেঃশাহ আলম শাহী

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00