ব্রেকিং নিউজঃ

‘ভালো মানুষ গড়তে ভালো পৃথিবী দরকার’

‘ভালো মানুষ গড়তে ভালো পৃথিবী দরকার’
bodybanner 00

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন ভালো মানুষ গড়তে ভালো পৃথিবী দরকার। পৃথিবীকে দূষণমুক্ত রাখতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
‘ভালো মানুষ গড়তে ভালো পৃথিবী দরকার’বুধবার বিশ্ববিদ্যালয়ের মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে রসায়ন বিভাগ আয়োজিত ‘৩১তম মোকাররম হোসেন খোন্দকার স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আখতারুজ্জামান পরিবেশ দূষণকে মানব-জীবনের জন্য হুমকি হিসেবে বর্ণনা করে বলেন, পরিবেশ রক্ষা এখন বিশ্বের অন্যতম বড় চ্যালেঞ্জ। পরিবেশ দূষণের জন্য বিশ্বের বিভিন্ন উন্নত দেশ দায়ী। অথচ ভুক্তভোগী হচ্ছে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলো। পরিবেশ দূষণ রোধে বিভিন্ন দেশের গবেষকদের সমন্বয়ে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আজিজুর রহমানের সভাপতিত্বে “Fate of Persistent Organic Pollutants (POPs) in Asia and Nexus” শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন চাইনিজ একাডেমী অব সায়েন্সেসের গুয়াংঝো ইনস্টিটিউট অব জিওকেমিস্ট্রির ডেপুটি ডিরেক্টর জেনারেল অধ্যাপক ড. গন ঝ্যাং (Gan Zhang)। ধন্যবাদ জ্ঞাপন করেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আবদুস সালাম। এসময় বিজ্ঞান অনুযদের ডিন অধ্যাপক ড. আব্দুল আজিজসহ বিভাগীয় শিক্ষকগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ড. মোকাররম হোসেন খোন্দকার ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের অধ্যাপক ছিলেন। তিনি ১৯২২ সালের ১মার্চ ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ১৯৭২ সালের ৩০ নভেম্বর ইন্তেকাল করেন। রসায়ন শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের জন্য তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সম্মাননা লাভ করেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00