ভার্চ্যুয়াল সহকারী

ভার্চ্যুয়াল সহকারী
bodybanner 00

আয়েশ করে কাজ করা অনেকেরই শখের বিষয়। শুয়ে-বসে শুধু বললেই যদি সব কাজ হয়ে যেত, তবে আনন্দের সীমা আর থাকত না। অন্যান্য কাজের কথা বাদ দিলেও রাতে ঘুমানোর আগে যে বাতি বন্ধ করার কাজটিতে অনিহা থাকেই, আবার সমাধান খুঁজতে বিছানার পাশে অতিরিক্ত একটি সুইচও লাগিয়ে নিয়ে থাকেন অনেকে।

মানুষকে আয়েশি করে তুলতে কিংবা একসঙ্গে একাধিক কাজ করার সুবিধা দিতেই মনে হয় তৈরি করা হয়েছে আমাজন ইকো, গুগল হোমসহ অন্য স্মার্টহোম যন্ত্রগুলো। শুধু যে এই যন্ত্রগুলোই আমাদের নিত্যদিনের বেশ কিছু কাজ সহজ করে দিচ্ছে এমন নয় বরং এই যন্ত্রগুলোর কেন্দ্রে যে ভার্চ্যুয়াল সহকারী বা অ্যাসিস্ট্যান্টরা রয়েছেন, সেসব আরও বহু কাজের সঙ্গে যুক্ত হতে সাহায্য করছে। আমাজন অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্ট এমনই ভার্চ্যুয়াল সহকারী।

ভার্চ্যুয়াল সহকারী হলো এমন একটি সফটওয়্যার, যা কথার নির্দেশগুলো শুনে শুনে কাজ করতে পারে এবং প্রয়োজনীয় তথ্য জানাতে পারে। শুধু বলা হবে আর তখনই কেবল কাজ করবে এমন নয়, বরং আগে থেকে সময় নির্ধারণ করে দেওয়া হলে, যথাসময়ে সেটি করতে শুরু করবে নিজে থেকেই। কথামতো কাজ করার জন্য যদিও প্রথমে কিছুটা প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন হবে, তবে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, এটি প্রতিনিয়তই শিখতে থাকে।

ইকো ডট নামের ছোট এই যন্ত্রের সঙ্গে কথাও বলা যায়। সে আপনার নানা প্রশ্নের জবাব দেবে

ইকো ডট নামের ছোট এই যন্ত্রের সঙ্গে কথাও বলা যায়। সে আপনার নানা প্রশ্নের জবাব দেবেদিনের শুরুতে সভাগুলো সম্পর্কে জানা, দিনের আবহাওয়া বা অফিসে যাওয়ার জন্য কোন পথ বেছে নিলে যানজট কম থাকবে, সেগুলোও বলে দিতে পারে। আর গান শোনা বা একান্তই ব্লু-টুথ স্পিকার হিসেবে যুক্ত করেও এগুলো ব্যবহার করা যাবে। যেকোনো তথ্য জানা, ক্যালকুলেটর বা অনুবাদক হিসেবেও কাজ করতে পারে এগুলো। আবার যদি বলা হয় যে ‘আমার পছন্দের গানগুলো বাজাও’, তবে এটি সত্যি সত্যিই আপনার পছন্দের গানগুলো বাজাতে শুরু করবে। তবে তারপর যদি সেখানে আপনার পরিবারের অপর কেউ এসে বলে যে তার পছন্দের গানগুলো বাজাতে, তবে আপনারগুলো বন্ধ হয়ে নতুন গান বাজতে শুরু করবে। এখন এই ভার্চ্যুয়াল সহকারী কীভাবে বুঝতে পারছে যে কে কথা বলছে! আমরা যেভাবে কারও কথা শুনেই বুজতে পারি যে কে কথা বলছে, ঠিক একইভাবে এই স্মার্ট যন্ত্রগুলোও বুঝতে পারে। যত বেশি সময় এখানে নির্দেশনা দেওয়া হবে, তত বেশি এটি ভয়েসগুলো আলাদা হিসেবে নির্ভুলভাবে চিহ্নিত করতে পারবে।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00