ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ‘এম’ বন্ধ করে দিচ্ছে ফেসবুক

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ‘এম’ বন্ধ করে দিচ্ছে ফেসবুক
bodybanner 00

সোশ্যাল মিডিয়া জায়ান্টফেসবুক তার মেসেঞ্জারের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট ‘এম’ বন্ধের ঘোষণা দিয়েছে। চলতি মাসের ১৯ তারিখ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

২০১৫ সালের আগস্ট মাসে এ সেবাটির বেটা সংস্করণ চালু করে ফেসবুক। পরীক্ষামূলকভাবে অল্প কিছু ব্যবহারকারীকে এই সেবাটি দিলেও সবার জন্যই এটি চালু করার কথা ছিল। কিন্তু পরীক্ষামূলক থাকা অবস্থাতেই সেবাটি এখন বন্ধ করে দেওয়া হচ্ছে। এ নিয়ে ফেসবুক বলছে, এটি একটি পরীক্ষামূলক ফিচার ছিল। তবে বিশ্লেষকদের মতে, সেবাটি প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে।

ফেসবুক মেসেঞ্জারের এক মুখপাত্র বিবিসি অনলাইনকে বলেন, ‘ভার্চুয়াল সহকারীর কাছে মানুষ কি প্রয়োজন ও আশা করে আমরা তা জানতে চেয়েছিলাম এবং আমরা অনেক কিছুই শিখেছি এখান থেকে। এই অভিজ্ঞতা কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অন্যান্য সেবার জন্য ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন তিনি।

মেসেঞ্জারের এই ‘এম’ সহকারীতে কৃত্রিম বুদ্ধিমত্তার কথা বললেও অধিকাংশ ক্ষেত্রেই এটি ছিল মানুষ নির্ভর। সাধারণ কিছু প্রশ্নের উত্তর কিংবা একেবারেই সহজ কিছু কাজ করতে পারলেও কঠিন প্রশ্নের উত্তর দেয়ার জন্য মানুষের সাহায্য প্রয়োজন হতো।

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00