brandbazaar globaire air conditioner

বায়ুদূষণে বাংলাদেশে সাড়ে ৩ হাজার নারীর গর্ভপাত

বায়ুদূষণে বাংলাদেশে সাড়ে ৩ হাজার নারীর গর্ভপাত
epsoon tv 1

দূষিত বায়ুর কারণে দক্ষিণ এশিয়ায় প্রতিবছর তিন লাখ ৪৯ হাজার ৬৮১ জন নারীর গর্ভপাত হয়। এর উল্লেখযোগ্য অংশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশের। ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাতাসে যেসব ক্ষতিকর উপাদান আছে, তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক উপাদান হচ্ছে পিএম ২.৫। ভারতের বাতাসে এই উপাদানের মাত্রা বেশি থাকায় ২০০০ থেকে ২০১৬ সাল পর্যন্ত বার্ষিক গর্ভপাতের হার ছিল ৭ শতাংশ।

গবেষকরা তাদের গবেষণায় ৩৪ হাজার ১৯৭ জন নারীকে সম্পৃক্ত করেছিলেন। এদের মধ্যে ২৭ হাজার ৪৮০ জনের গর্ভপাত হয় এবং ছয় হাজার ৭১৭ জন মৃত সন্তান প্রসব করেন। দেশভিত্তিক হিসেবে ভারতে ২৬ হাজার ২৮২ জন, পাকিস্তানে চার হাজার ২২৮ জন এবং বাংলাদেশে তিন হাজার ৬৮৭ জন নারীর গর্ভপাত হয়েছিল। অর্থাৎ বায়ুদূষণের কারণে গর্ভপাতের হার ভারতে ৭৭ শতাংশ, পাকিস্তানে ১২ শতাংশ এবং বাংলাদেশে ১১ শতাংশ। 

প্রতিবেদনের প্রধান লেখক পিকিং বিশ্ববিদ্যালয়ের তাও শু বলেন, ‘বিশ্বে গর্ভপাতের হার সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়ায় এবং পিএম ২.৫ এর ক্ষেত্রে এটি সবচেয়ে দূষিত অঞ্চল। আমাদের অনুসন্ধানে দেখা গেছে, দুর্বল বায়ু গুণমান অঞ্চলে গর্ভপাতের জন্য দায়ী হতে পারে, বিপজ্জনক মাত্রার দূষণ মোকাবিলায় আরও জরুরি পদক্ষেপের ন্যায্যতা দাবি করে।’
 


epsoon tv 1

Related posts

body banner camera