বার্সা-রিয়াল যেন ভাই ভাই!

বার্সা-রিয়াল যেন ভাই ভাই!
bodybanner 00

শৈশবের একটি বিশেষ নীতিকথা মনে আছে কি? ওই যে ‘ভালো খারাপে দুই পথ, ভালোয় ভালোয় তিন পথ’! দুজন সজ্জন ব্যক্তি একই পথে মুখোমুখি হলে দুজনই পথ ছেড়ে দেন, ফলে এক পথেই তিনটি পথের জন্ম হয়। এবারের লা লিগায় যেন সেই পথে হাঁটছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুই দলই প্রতিপক্ষকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পেয়েছে বারবার। কিন্তু হেলায় হারিয়েছে সেসব সুযোগ। আর তাদের সৃষ্ট তৃতীয় পথে হেঁটে লিগ টেবিলের শীর্ষস্থান পেয়ে গেছে সেভিয়া!

একটু খোলাসা করা দরকার। এ মৌসুমে নিজেদের প্রথম তিন ম্যাচই জিতেছে বার্সেলোনা ও রিয়াল। গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষেও ছিল আরনেস্তো ভালভার্দের বার্সা। চতুর্থ ম্যাচেই পা হরকায় রিয়ালের। অ্যাথলেটিক বিলবাওর মাঠে ড্র করে আসে হুলেন লোপেতেগির দল। বার্সেলোনা সেদিন কোনো ভুল করেনি। রিয়াল সোসিয়েদাদের মতো কঠিন প্রতিপক্ষের মাঠ থেকেই জয় নিয়ে ফিরেছে তারা।

পরের ম্যাচেই অবশ্য রিয়ালের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বার্সেলোনা। রিয়াল যখন কাতালান দল এসপানিওলের বিপক্ষে জয় পেয়ে শিরোপা ফিরে এসেছে, বার্সেলোনা তখন আরেক কাতালান দল জিরোনার সঙ্গে নিজেদের মাঠে ড্র করে প্রবল প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পয়েন্টে সমতা টেনেছে। লিগের পরের পর্বেই দুই দলের ভ্রাতৃত্বের সম্পর্ক আরও পরিষ্কার হয়েছে। বার্সেলোনা লেগানেসের মাঠে ২-১ গোলে হেরে বিস্ময় জাগিয়েছে। লিগে এগিয়ে যাওয়ার সুযোগটা রিয়াল হেলায় হারিয়েছে। সেভিয়ার মাঠে ৩-০ গোলে হেরেছে রিয়াল।

পরের ম্যাচেও দুই দলের মধ্যে বন্ধন অটুট থেকেছে। রিয়াল নিজেদের মাঠে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ড্র করেছে। ওদিকে বার্সেলোনাও ন্যু ক্যাম্পে বিলবাওর সঙ্গে সমতা মেনে নিয়েছে। আন্তর্জাতিক বিরতির আগে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে রিয়াল। ৪০০ মিনিটের বেশি গোল করতে না পারার ব্যর্থতাকে টেনে নেওয়ায় পরশু আলাভেসের মাঠে হেরে এসেছে রিয়াল। রিয়ালের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়ে লিগের শীর্ষস্থান ধরে রাখার সুবর্ণ সুযোগ কাল আবার হাতছাড়া করেছে বার্সেলোনা। ভ্যালেন্সিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা। রিয়ালের ভয়ংকর দুর্দশার পরও তাই দুই দলের মধ্যে পয়েন্টের ব্যবধান এখনো মাত্র ১!

লিগের শুরুতেই প্রশ্নের মুখে পড়েছেন লোপেতেগি ও ভালভার্দে। দুজনেরই দল নির্বাচন, ট্যাকটিকস ও খেলার ধরন মেনে নিতে পারছেন না বিশ্লেষক ও সমর্থকেরা। তাঁদের নিজ নিজ দলও যেন মানিয়ে নিতে পারছে না তাদের সিদ্ধান্তের সঙ্গে। এরই সুযোগ নিয়েছে সেভিয়া ও অ্যাটলেটিকো মাদ্রিদ। লিগের প্রথম পর্বের পর আবার শীর্ষে উঠে গেছে সেভিয়া। ৮ ম্যাচে ১৬ পয়েন্ট তাদের। ১৫ পয়েন্ট নিয়ে দুই ও তিনে আছে বার্সেলোনা ও অ্যাটলেটিকো। আর শ্রেয়তর গোল ব্যবধানে ১৪ পয়েন্ট নিয়ে চারে রিয়াল। রিয়াল ও বার্সেলোনার এমন ভাইভাই সম্পর্কেই অনেক দিন পর লা লিগার শিরোপা দৌড়ে বেশ উত্তেজনার রেশ পাওয়া যাচ্ছে।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00