বার্সায় কার বদলে কে?

বার্সায় কার বদলে কে?
bodybanner 00

স্প্যানিশ লিগের শিরোপা জয়ী বার্সেলোনাকে নতুন মৌসুমে নতুন করে শুরু করতে হবে। অনেকে মনে করছেন গেল মৌসুমের ৪-৩-৩ ফর্মেশনে এবার বার্সার সাফল্য পাওয়া কঠিন হয়ে যাবে। কারণ দলে এবার ইনিয়েস্তা, পাউলিনহো নেই। তাই বার্সা এবার নতুন এবং পুরনো খেলোয়াড়দের মধ্যে কাকে বসিয়ে কাকে খেলাবে এবং কিভাবে দল সাজাবে সেটাই দেখার বিষয়।

দলে মেসি, কৌতিনহো, সুয়ারেজ কিংবা উমতিতি, পিকের জায়গা নিয়ে কথা নেই। তবে কিছু পজিশনে একাধিক তারকা হয়ে গেছে তাদের। বার্সা কোচ তাদের মধ্যে কাকে খেলাবেন আর কাকে বেঞ্চ গরম করতে হবে-এই প্রশ্নের উত্তরের অপেক্ষায় থাকতে হবে ম্যালকম-ডেম্বেলে, আর্থার-রাকিটিচ, বুসকেটস-ভিদালদের।

বার্সেলোনায় ডেম্বেলে এখনো তরুণ সদস্য। মোটে একটি মৌসুম পার করেছেন তিনি। দলে সুযোগ পেয়ে খারাপ করেননি তিনি। তবে চোটের কারণে বার্সার মন ভরাতেও হয়েছেন ব্যর্থ। আর তাই ব্রাজিলিয়ান তরুণ ম্যালকমকে দলে টেনেছেন ভালভার্দে। ডেম্বেলে আবার স্প্যানিশ সুপার কাপে বার্সার হয়ে দারুণ খেলেছেন। করেছেন ভালো একটি গোল। কোচকে ফেলে দিয়েছেন দ্বিধায়। বার্সার শুরুর একাদশে ডেম্বেলে খেলবেন নাকি ম্যালকম সেটা এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

ন্যু কাম্পের তরুণ তারকা ব্রাজিলিয়ান আর্থার। তার মধ্যে ব্রাজিলিয়ানরা খুঁজছেন বিশ্বকাপ জয়ী টোস্টাওকে। আর বার্সেলোনা খুঁজছে স্পেনের হয়ে বিশ্বকাপ জয়ী জাভিকে। কিন্তু ২১ বছরের তরুণ এখনই বার্সার শুরুর একাদশে সুযোপ পাবেন, এটা বলা দুস্কর। কারণ তার প্রতিযোগিতায় হবে রাকিটিচের সঙ্গে। দু’জনের একজনকে তাই বসে থাকতে হতে পারে। এখন সিদ্ধান্ত ভালভার্দের হাতে। দলের তরুণ তুর্কিকে গড়ে তুলবেন নাকি বিশ্বকাপ জয়ী রাকিটিচকে খেলাবেন।

গোলবারে বার্সার প্রথম পছন্দ জার্মান গোলরক্ষক টের স্টেগান। ওদিক ডাচ গোলরক্ষক জাসপার ক্লিসেন আছেন বার্সা দলে। তিনি দলবদল করতে চান বলেও গুঞ্জন বেরিয়েছে। বার্সা যদি তাকে দলে রাখতে চায় তবে জাসপারকে খেলানোর নিশ্চয়তা দিতে হবে। সেক্ষেত্রে মাঝে মাঝেই বেঞ্চ গরম করতে দেখা যেতে পারে টের স্টেগানকে। এমনকি লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগের ম্যাচ দুই গোলরক্ষকের মধ্যে ভাগাভাগিও করে দেওয়া হতে পারে।

বায়ার্ন মিউনিখ থেকে চিলির ঝানু তারকা ভিদালকে দলে টেনেছে বার্সেলোনা। তিনি মূলত পাউলিনহোর জায়গা পূরণ করবেন। ম্যালকম, আর্থার তরুণ হওয়ায় ‘বার্সার সঙ্গে মানিয়ে নিচ্ছে’ অজুহাতে তাদেরকে বসিয়ে রাখতে পারেন বার্সা কোচ ভালভার্দে। কিন্তু বায়ার্ন মিউনিখ থেকে আনা ভিদালকে বসিয়ে রাখা কঠিন। আর তাই বুসকেটস এবং ভিদালের মধ্যে কে শুরুর একাদশে খেলবে সেই প্রতিযোগিতা চলতেই পারে।

বার্সেলোনা কাদের নিয়ে একাদশ শুরু করবে তা অবশ্য স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মোটামুটি ধারণা পাওয়া গেছে। তবে লা লিগার শুরুর ম্যাচে তা আরও ভালো বোঝা যাবে। আগামী ১৯ আগস্ট রাতে আলাভেসের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বার্সেলোনা।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00