brandbazaar globaire air conditioner

বাজারে পুরুষদের কনট্রাসেপটিভ পিল…

বাজারে পুরুষদের কনট্রাসেপটিভ পিল…
epsoon tv 1

13319705_887717598005898_3066462706435228240_n

নারীদের মতো খুব তাড়াতাড়ি পুরুষদের জন্যও আসতে চলেছে গর্ভনিরোধক বড়ি। এতদিন মেল কন্ট্রাসেপশন শুধুমাত্র কনডম‚ Withdrawal Method এবং পুরুষদের বন্ধ্যাত্মকরণ অবধি সীমিত ছিল। ইতোমধ্যে বিজ্ঞানীরা মেল কনট্রাসেপটিভ পিলের মূল উপকরণ চিহ্নিত করেছেন। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হলো টেস্টোস্টেরন। একটি নির্দিষ্ট মাত্রায় টেস্টোস্টেরন দিলে ইনফার্টিলিটি দেখা দিতে পারে। কিন্তু একই সঙ্গে ওই নির্দিষ্ট মাত্রা ২০% পুরুষদের ওপর কার্যকারী নাও হতে পারে। এছাড়াও অনেকের মধ্যে সাইড এফেক্টস যেমন মোটা হওয়া বা ভালো কোলেস্টেরল কমে যাওয়ার মতো প্রবণতাও দেখা দিতে পারে। এই ব্যাপারে ইউনিভার্সিটি অফ মিনেসোটা কলেজ অফ ফার্মাসির টিম কাজ করছে। তাদের টিম লিডার জর্জ জানিয়েছেন, ”এটা মুখ দিয়ে খাওয়ার মতো করে তৈরি করতে হবে। তাড়াতাড়ি কার্যকরি হতে হবে। এবং সব থেকে গুরুত্বপূর্ণ লিবিডো যাতে কমে না যায় সেটাও মাথায় রাখতে হবে।

বাজারে পুরুষদের কনট্রাসেপটিভ পিল...

এছাড়াও বহু বছর ব্যবহার করার পরেও যেন কোন সাইড এফেক্টস দেখা না দেয় সেদিকে নজর দিতে হবে। কিছু পুরুষ কোন না কোন সময় বাবা হতে চাইবেন‚ তাই এটাও খেয়াল রাখতে হবে যে তারা যেন ইনফার্টিলিটির শিকার না হন।” এইসব অসুবিধার ফলে বহু বিজ্ঞানী এখনো সফল হতে পারেননি। কিন্তু জর্জের টিম আশাবাদী যে তারা খুব তাড়াতাড়ি এই সব বাধা কাটিয়ে উঠবেন। তাদের কথায়, ”অনেক নারী কন্ট্রাসেপটিভ পিল খেতে পারেন না। তাই পুরুষদের জন্য এমন কিছু আবিষ্কার হলে খুবই খুশির ব্যাপার হবে। এরইমধ্যে বিদেশি বেশ কয়েকটা ওষুধ প্রস্তুতকারক পুরুষদের জন্য চিরাচরিত উপায় ছাড়াও কন্ট্রাসেপটিভ বের করেছে। যদিও এখনো তা বাজারে আসেনি‚ শুধুমাত্র এক্সপেরিমেন্টাল পর্যায়ে আছে।

কিন্তু এটা মুখ দিয়ে খাওয়া যায় না। ইনজেকশনের মাধ্যমে নিতে হয়। এটা অনেক পুরুষ মেনে নিতে চাইবেন না। তাই খাবার বড়ির মাধ্যমে পুরুষদের জন্ম নিরোধক তৈরিতে জোর দেওয়া হচ্ছে। জর্জ এবং তার টিম কিন্তু অনেকটাই সফল হয়েছেন এই ব্যাপারে। তাই আশা করা যাচ্ছে হয়তো এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে এসে যাবে পুরুষদের জন্য কনট্রাসেপটিভ পিল। সুত্র-অনলাইন

 

epsoon tv 1

Related posts

Leave a Reply

body banner camera