ব্রেকিং নিউজঃ

বাগেরহাটে জমে উঠছে আতর টুপির দোকান

বাগেরহাটে জমে উঠছে আতর টুপির দোকান
bodybanner 00

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট অফিস:ঈদ মানি খুশি, ঈদ মানে আনন্দ, তাই ঈদের আনন্দকে নতুন জামা কাপড় থাকবে না তাকি হয়। পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে
। ঈদ উদ্যাপনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত তরুণ তরুণীদের সাথে রয়েছে বৃদ্ধরা। ঈদ উপলক্ষে বৃদ্ধরা ভিড় জমাচ্ছে বিভিন্ন আতর ও টুপির দোকানে। সংগ্রহ করছে তাদের পছন্দের আতর ও টুপি।নীল পাঞ্জাবি আর সাদা পাজামার সাথে সাদা নীল-সাদা মিক্সড কালারের টুপি বেশ মানায়। ঈদগাহে নামাজের আগে জায়নামাজটিও থাকা চাই ম্যাচিং। সাথে বর্ষার সাথে তাল মিলিয়ে হালকা সুগন্ধি আতরের খুশবু। প্রয়োজনীয় অনুষঙ্গ তজবীহ, সুরমাও কিনছেন কেউ কেউ। ক্রেতাদের এমনই সব পছন্দের কথা মনে রেখে আয়োজন রেখেছে যশোর শহরের কুতুবখানাগুলো। ক্রুসের তৈরি দেশিয় টুপির পাশাপাশি তুরস্ক, ইরান, পাকিস্তান থেকে আসা নানা ধরনের টুপি, জায়নামাজ, সুরমা পাওয়া যাচ্ছে প্রায় সব দোকানেই। তবে অভিজাত মার্কেটে মিলছে নকশিকাঁথার ডিজাইনে হাতে কাজ করা টুপি, জায়নামাজ।
দুয়ারেই ঈদ। তরুণ-বৃদ্ধ সবারই ভিড় এখন দোকানে।
সরেজমিন বিভিন্ন মার্কেট ঘুরে দেখা যায়, আতর ও টুপির দোকানে বৃদ্ধদের ভিড়। তারা তাদের পছন্দের বিভিন্ন মানের ও রুচির টুপি ও আতর সংগ্রহ করছে। টুপিগুলো অধিকাংশ দেশি হলেও আতর বিদেশি। যার মধ্য সবচেয়ে বেশি ভারতীয় আতরের প্রচলন। ভারতীয় আতরগুলোর মধ্য রয়েছে রয়েল পাওয়ার, মদিনা পারফিউম, নিভিয়া ইন্ডিয়ান এক্সপোর্ট ইত্যাদি। পাশাপাশি রয়েছে পাকিস্তান, চায়না ও থাইল্যান্ডের আতর। আতরের দাম মান অনুযায়ী ২০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকা পর্যন্ত রয়েছে। এছাড়া টুপির দাম রয়েছে ২০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত।
দোকানগুলোতে দেখা যায় শুধুমাত্র টুপি আতর নয় পাশাপাশি সমারোহ রয়েছে মেসওয়াক, সুরমা, কোরআন শরীফ, বিভিন্ন মাসায়েলের বইসহ বিভিন্ন ইসলামী সামগ্রী। এই সময় ইসলামী সামগ্রী কিনতে ভিড় করতে দেখা যায় ক্রেতাদের।
। ঈদে নামাজের বাজারে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে চায়না, তুর্কি জায়নামাজ। পাশাপাশি এ সব দোকানঘরে মক্কা ও কাতারের সুরমার, আতরের সুবাস মৌ মৌ করছে। যশোরের কুতুবখানাগুলোতে থরে থরে সাজানো রয়েছে সুরমার কোটা বা শিশি। টুপি ৩০ টাকা থেকে শুরু। তবে একটু ভালো মানের ক্রুসের তুর্কি টুপির দাম ৫০/৬০ টাকা। জায়নামাজ ১২০টাকা। চায়না ভ্যালভেট হলে সাড়ে তিনশ থেকে শুরু। বিভিন্ন পদের এই জায়নামাজ আড়াই হাজার টাকা পর্যন্ত পাওয়া যাচ্ছে। তসবিহ ২০ টাকা থেকে শুরু। ইলেকট্রনিক তসবিহ ১৫০ টাকা। এছাড়া আতর প্রতি ছোট শিশি ৩০ থেকে ৩শ’ টাকায় পাবেন ক্রেতারা। তবে এর থেকেও দামি আতরের কালেকশন আছে কুতুবখানায়। পাগড়ি রয়েছে ৯০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত।  ‘পাঞ্জাবির সাথে ম্যাচ করেও অনেকে টুপি কিনছেন।
শহরের মার্কেটগুলো ঘুরে দেখা যায়, বড় দোকানের পাশাপাশি ফুটপাতেও বসেছে এ সবের আয়োজন। ফেরি করেও বেচাবিক্রি চলছে। অস্থায়ী দোকানে লম্বা বাঁশ পেতে টুপির পসরা সাজানো হয়েছে। বাগেরহাটের মোরেলগঞ্জ মূজাহিদ গার্মেন্টেসে টুপি কিনছিলেন শেখ রিফাতুল ইসলাম জনি,সাথী  ইসলাম  তিনি জানান, ‘ঈদের কেনাকাটা শেষ। এখন ঈদের নামাজ আদায় করতে প্রয়োজনীয় সব কিছু কিনছেন দুই সন্তান ও নিজের জন্য। তবে বর্ষায় হালকা সুগন্ধিকেই তিনি পছন্দ করবেন।মূজাহিদ গার্মেন্টেসের  কবির হোসেন জানান,আগে থেকেই টুকটাক বিক্রি হচ্ছিলো। তবে কয়েকদিনে চাপ বেশি।’ দামের প্রশ্নে তিনি জানান, ‘ঈদ উপলক্ষে দামে খুব একটা প্রভাব পড়েনি। আগের মতোই আছে।’###  ###

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00