বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল: বিশ্ব ব্যাংক

বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল: বিশ্ব ব্যাংক
bodybanner 00

বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সম্প্রতি প্রকাশিত বৈশ্বিক অর্থনৈতিক প্রতিবেদনে (গ্লোবাল ইকোনোমকি প্রসপেক্ট) তারা জানায়, বাংলাদেশের প্রবৃদ্ধি আগের অর্থবছরের ৭.২ থেকে ২০১৭ সালে কিছুটা কমে ৬.৪ শতাংশে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থিতিশীল বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কর্মকর্তা। 

বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল: বিশ্ব ব্যাংকওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের ডেভেলপমেন্ট প্রসপেক্ট এর পরিচালক অায়হান কোস বাংলা ট্রিবিউনকে বলেন, ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে এই প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াবে ৬ দশমিক ৭ শতাংশে। প্রবৃদ্ধি হিসেবে এটা বেশ শক্তিশালী। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে এবং এটি স্থিতিশীল। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০১৮-২০ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রম ৬ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাবে। জাতীয় চাহিদা পূরণ ও রফতানি শক্তিশালী হবে এই সময়ে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিম্নহারের সুদ ও অবকাঠামোগত উন্নয়নের কারণে বিনিয়োগ বৃদ্ধি পাবে। মধ্যপ্রাচ্যের নতুন গড়ে ওঠা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো থেকেও বৈদেশিক মুদ্রা আসার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের বেসরকারি খাতেও বিনিয়োগ করতে পারে তারা।

বিশ্ব ব্যাংক জানায়, ২০১৬-১৭ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৭.২ শতাংশ। সরকারি ও বেসরকারি ব্যবসায়িক সেক্টরগুলো যাচাই করে দেওয়া পূর্বাভাস থেকেও এটা কিছুটা বেশি ছিল। প্রতিবেদনে তারা জানায়, ‘সরকারি বিনিয়োগ প্রবৃদ্ধি শক্তিশালী হওয়ায় বেসরকারি খাতেও চাহিদা বৃদ্ধি পেয়েছে।’

Facebook Comments

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

bodybanner 00